বুর্কিনা ফাসোয় জোড়া হামলায় নিহত ১৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ মার্চ ২০১৮, ১০:১১

পশ্চিম আফ্রিকার দেশ বুর্কিনা ফাসোর ফরাসি দূতাবাস ও দেশটির সেনাবাহিনীর প্রধান কার্যালয়ে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ১৬ জন নিহত হয়েছে। আহত হয়েছেন ৮০ জনেরও বেশি। নিহতদের মধ্যে নিরাপত্তা বাহিনীর আট সদস্য রয়েছেন। বাকি নিহতরা হামলাকারী। নিহত ব্যক্তির সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছেন দেশটির কর্তৃপক্ষ। খবর বিবিসি, এএফপির।

কে বা কারা এই হামলা করেছে তা জানা যায়নি। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জিন ওয়াইভেস লে দ্রিয়ান এটিতে সন্ত্রাসী হামলা বলেছেন। তিনি বলেন, এতে কোনো সন্দেহ নেই যে এটি সন্ত্রাসী হামলা।

বুরকিনা ফাসোর নিরাপত্তা বিষয়কমন্ত্রী ক্লেমেন্ট সাওয়াদোগো বলেন, সামরিক বাহিনীর প্রধান কার্যালয়ে একটি আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটেছে। আঞ্চলিক সন্ত্রাসবিরোধী বৈঠককে লক্ষ্যবস্তু করেই এই হামলা চালানো হয়েছে বলে দাবি করছেন তিনি। বলেন, বিস্ফোরণে একটি কক্ষ ধ্বংস হয়ে গেছে। কিন্তু বৈঠকের স্থান আগেই পরিবর্তন করা হয়েছিল। সাওয়াদোগো বলেন, গাড়ির ভেতরে বিস্ফোরক ভর্তি ছিল। যে কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

বুরকিনা ফাসো, চাঁদ, মালি, মৌরতানিয়া ও নাইজারের প্রতিনিধিরা জি-৫ সাহেলের জাতিগুলোর বৈঠকে উপস্থিত ছিলেন। এসব দেশ সাহারার দক্ষিণাঞ্চলে জেহাদি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যৌথ অভিযান পরিচালনা করেছে।

প্রত্যক্ষদর্শীর বক্তব্য মতে এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ফরাসি দূতাবাসের সামনে পাঁচজন অস্ত্রধারী একটি গাড়ি থেকে নামে। দূতাবাসের সামনে থাকা সাধারণ পথচারীদের লক্ষ্য করে তারা গুলি চালায়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে হামলাকারীরা নিহত হয়েছে।

হামলার পরপরই ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়ের ম্যাকরন দেশটির নাগরিকদের দূতাবাসের পরামর্শ অনুসারে চলাফেরা করার আহ্বান জানিয়েছেন।

বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট হোক মাফট ক্রিস্টোঁয়োঁ এক বিবৃতিতে বলেন, ‘আমাদের দেশ আবার অন্ধকারের শক্তির হামলার শিকার হয়েছে।’

ঢাকাটাইমস/৩মার্চ/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :