এলো আসুসের ‘আইফোন’

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ মার্চ ২০১৮, ১৩:৩১

আইফোনের মত দেখতে দুইটি ফোন আনলো আসুস। এগুলো হলো জেনফোন ফাইভ জেড এবং জেনফোন ফাইভ। ফোন দুইটির স্ক্রিন আইফোন এক্সের মত ডিজাইন করা হয়েছে। বেজেললেস ডিসপ্লে বা অল ডিসপ্লের এই ফিচার ফোন এক্স-এ ছিল। এবার এই ডিজাইনের ডিসপ্লে আসুসের ফোনেও যোগ করা হলো।

আসুস তাদের নতুন ফোন দুইটি এবছরের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে প্রদর্শন করে। স্পেনের বার্সেলোনায় ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ অনুষ্ঠিত হয়।

আসুস জানিয়েছে তাদের নতুন ফ্লাগশিপ ডিভাইস দুইটিতে আর্টিফিশিয়াল ইন্টেলেজেন্সি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ফোনটি দুইটির দাম এখনো প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

উভয় ফোনের স্পেশেফিকেশন প্রায় একই। সামান্য কিছু পার্থক্য রয়েছে।

জেনফোন ফাইভ জেড ফোনটিতে রয়েছে কোয়ালকমের সর্বাধুনিক প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৪৫। অন্যদিকে জেনফোন ফাইভে আছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩৬ প্রসেসর।

জেনফোন ফাইভ জেড এ রয়েছে ৮ জিবি র‌্যাম এবং ২৫৬ জিবি রম। জেনফোন ফাইভ দুইটি ভার্সনে পাওয়া যাবে। একটিতে থাকছে ৪ জিবি র‌্যাম। অন্যটি ৬ জিবির। রম ৬৪ জিবির।

জেনফোন ফাইভ জেড এবং জেনফোন ৫ এ আছে৬.২ ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে। সঙ্গে আছে ২.৫ ডি কার্ভড গ্লাস। ফোন দুইটির স্ক্রিন টু বডি রেশিও ৯০%।

ছবির জন্য উভয় ফোনের রিয়ারে আছে দুইটি ১২ মেগাপিক্সেলের সনির আইএমএক্স৩৬৩ সেন্সর। এই ক্যামেরায় এফ/১.৪ অপারচার পাওয়া যাবে। সেলফি ক্যামেরা ৮ মেগাপিক্সেলের।

ফোন দুইটিতে ফোরজি এলটিই নেটওয়ার্ক কানেকটিভিটি রয়েছে। নিরাপত্তার জন্য আছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

অ্যানড্রয়েড ৮.০ অরিও অপারেটিং সিস্টেম চালিত আসুসের নতুন ফোনে ৩৩০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

(ঢাকাটাইমস/৪মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা