গফরগাঁওয়ে প্রাচীন মসজিদ নিয়ে দুই পক্ষের উত্তেজনা

আঞ্চলিক প্রতিনিধি (ময়মনসিংহ), ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ মার্চ ২০১৮, ১৫:৪৭

ময়মনসিংহের গফরগাঁওয়ে একটি প্রাচীন মসজিদকে ঘিরে দুই পক্ষের মধ্যে চরম উত্তেজনা দেখা দিয়েছে। সম্প্রতি এ ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছেন। নতুন করে উত্তেজনা দেখা দেয়ায় আবারও রক্তক্ষয়ী সংঘর্ষ হতে পারে বলে স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

স্থানীয়রা জানান, মুক্তিযুদ্ধ চলাকালে স্থানীয় মুক্তিযোদ্ধাদের সহায়তা করার অপরাধে উপজেলার চরআলগী ইউনিয়নের চরআলগী শনিপাড়া জামে মসজিদে জোহরের নামাজ আদায় শেষে কোরআন শরিফ তেলাওয়াত করার সময় পাকিস্তানি হানাদার বাহিনী দুই সহোদর আমির উদ্দিন মাস্টার ও আলীম উদ্দিন সরকারকে বেয়নট দিয়ে খুচিয়ে গুরুতর আহত করে। পরে দুজনকে গুলি করে হত্যা করে। শতবর্ষী প্রাচীন মসজিদটি পরে ‘চরআলগী শনিপাড়া শহীদ জামে মসজিদ’ নামে নামকরণ করা হয়।

সরেজমিনে জানা যায়, দীর্ঘদিন ধরে মসজিদে মুসল্লিদের স্থান সংকুলান না হওয়ায় দুই শহীদের পরিবার আরও আট শতাংশ জমি মসজিদের নামে দান করে। পরে সেই জমি বিক্রি করে জেলা পরিষদে দুই লাখ টাকা জামানত দিয়ল, মসজিদ প্রশস্ত করার জন্য জেলা পরিষদ থেকে ১০ লাখ টাকা বরাদ্দ হয়। সে অনুযায়ী টেন্ডারও হয়।

তবে স্থানীয় একটি প্রতিপক্ষ প্রাচীন মসজিদটির একটু দূরে একই নামে আরেকটি সাইনবোর্ড টাঙিয়ে দেয় এবং ঘর তৈরি করে সেখানে নামাজ আদায় শুরু করে। ফলে একই নামে দুই মসজিদ থাকায় জেলা পরিষদ ১০ লাখ টাকার বরাদ্দ বাতিল করে। এর জেরে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়।

এ ঘটনায় শহীদ পরিবারের সন্তান বেলাল উদ্দিন বাদী হয়ে সংঘর্ষের আশঙ্কা করে গফরগাঁও থানায় একটি অভিযোগ করেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে পুলিশ দুই শহীদের নামে নতুন আরেকটি মসজিদ তৈরি না করতে বলে আসেন। কিন্তু প্রতিপক্ষের লোকজন পুলিশি নির্দেশ অমান্য করে আবারো নতুন মসজিদ নির্মাণের কাজ শুরু করলে নতুন করে উত্তেজনা দেখা দেয়।

এ ব্যাপারে জানতে চাইলে গফরগাঁও থানার উপপরিদর্শক আহসান হাবীব ঢাকাটাইমসকে জানান, মসজিদটি নিয়ে দীর্ঘদিন যাবত দুই পক্ষের মধ্যে দ্বন্দ্ব চলে আসছে। সম্প্রতি দুই শহীদের নামে স্থাপিত পুরনো মসজিদের সামনে ওয়াজ মাহফিলের আয়োজন না করে অন্যত্র করায় দুই পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দিলে পুলিশ পুরনো মসজিদের সামনে মাহফিল করতে নির্দেশ দেয়। পরে বিষয়টির সুরাহা করতে স্থানীয় ইউপি চেয়ারম্যানের ওপর দায়িত্ব দেয়া হয় বলে তিনি জানান।

(ঢাকাটাইমস/০৪মার্চ/প্রতিনিধি/ডিএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :