ভোটের আগে গ্রামের জন্য ১০ হাজার ডাক্তার: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ মার্চ ২০১৮, ২২:৪৬ | প্রকাশিত : ০৪ মার্চ ২০১৮, ২১:৫৪

ডিসেম্বরে জাতীয় সংসদ নির্বাচনের আগেই ১০ হাজার চিকিৎসক নিয়োগের কথা আবারও জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। জানান, আগামী তিন মাসের মধ্যে নিয়োগ হবে পাঁচ হাজার।

রবিবার ঢাকায় বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের (বিএইচআরএফ) সঙ্গে এক অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

গত ২৬ ফেব্রুয়ারি সংসদেও একই কথা জানিয়েছিলেন তিনি। এই পদক্ষেপের ফলে উপজেলা পর্যায়ে চিকিৎসক সংকট থাকবে না বলেও আশাবাদী মন্ত্রী।

বিশেষ বিসিএসের মাধ্যমে এই চিকিৎসকদের নিয়োগ দেয়া হবে বলেও জানান তিনি। বলেন, এই চিকিৎসকরা নিয়োগ পাবেন গ্রাম এলাকায়।

তবে সরকার চিকিৎসক নিয়োগ দিলেও মফস্বল এবং গ্রামের হাসপাতালগুলোতে তারা থাকেন না বলে অভিযোগ আছে। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়ছেন, যারা গ্রামে থাকবেন না, তাদের চাকরি চলে যাবে।

বর্তমান সরকারের আমলে ২০০৯ সালে চার হাজার এবং ২০১৪ সালে আরও ছয় হাজার চিকিৎসক নিয়োগ হয়। তারপরও ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে চিকিৎসক সংকট দূর হয়নি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘সুষ্ঠুভাবে স্বাস্থ্য খাত পরিচালনার ক্ষেত্রে জনবলসংকট একটি বড় সমস্যা। বর্তমান সরকার এ সমস্যা উত্তরণে বারবার চেষ্টা করছে।’

স্বাস্থ্যমন্ত্রী জানান, যারা নিয়োগ পাবেন, তাদেরকে দুই বছর অবশ্যই গ্রামে থাকতে হবে। এরপর তারা উচ্চতর ডিগ্রি ও প্রশিক্ষণের সুযোগ পাবেন।

অন্য এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আমাদের সম্পদের সীমাবদ্ধতা রয়েছে। তাই কাজের ক্ষেত্রে অনেক অভিযোগও থাকে। যারা কাজ করে তাদের কিছু ভুল হবেই। তবে মন্ত্রণালয়ের দায়িত্ব নেয়ার সাড়ে চার বছরের ভুল হলেও বড় কোনো ভুল বা অভিযোগ হয় নাই।’

এ সময় বেসরকারি মেডিকেল কলেজের মান নিয়েও অসন্তোষ জানান মন্ত্রী। বলেন, ‘বেশ কিছু বেসরকারি মেডিকেল বিশ্ববিদ্যালয় অনুমোদন দেয়া হয়েছে। কিন্তু তারা নিয়মনীতি না মেনে কাজ পরিচালনা করছে। আমরা মেডিকেলগুলোর উদ্যোক্তাদের সতর্ক করেছি। তারা সংশোধন না হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।’

‘চিকিৎসা সেবার মানোন্নয়নে কাজ করছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনের দিন আধুনিক মানের বার্ন ইউনিট চালু করা হবে। ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (পিজি হাসপাতাল) পাশে ১ হাজার বেডের একটি বিশেষায়িত হাসপাতাল করা হবে। প্রধানমন্ত্রীর হাসপাতালটির কাজ উদ্বোধন করবেন।’

হেলথ রিপোর্টার্স ফোরামের সহ-সভাপতি নুরুল ইসলাম হাসিবের সঞ্চালনায় সভায় অন্যদের মধ্যে ভারপ্রাপ্ত স্বাস্থ্য সচিব হাবিবুর রহমান খান, বিএমএ মহাসচিব এহতেশামুল হক চৌধুরী দুলাল, বিএইচআরএফ সভাপতি তৌফিক মারুফ ও সাধারণ সম্পাদক নিখিল মানকিন বক্তব্য রাখেন।

ঢাকাটাইমস/০৪মার্চ/জিএম/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :