বিয়ে কি রোগ সারায়?

ওবায়দুর রহমান, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ মার্চ ২০১৮, ১০:২৩ | প্রকাশিত : ০৫ মার্চ ২০১৮, ০৮:০২

বিয়ে করাকে অনেকেই মনে করেন নিজের স্বাধীনতা হরণ, বাড়তি চাপ, বাড়তি দায়িত্ব হিসেবে। আবার এমন অনেক মানুষ আছেন যারা একাধিক বিয়ে করেন। শহুরে শিক্ষিতদের অনেকে বিয়ের কথা শোনামাত্র নাক সিঁটকান।

যে যা-ই বলুক গ্রামেগঞ্জের মানুষ এখনো বিয়েকে অনেক রোগের সমাধান হিসেবেই মনে করেন। তবে রোগ হলে বিয়ে দিলেই তা সেরে যাবে এমন কোনো নির্ভরযোগ্য তথ্যপ্রমাণ পাননি স্বাস্থ্য ও চিকিৎসাবিজ্ঞানীরা। আধুনিক গবেষণা বলছে, বিয়ে মানুষের শরীরে অনেক রোগকে ভিড়তে দেয় না। বিয়ে অনেক রোগের মহৌষধ হিসেবে কাজ করে। সুস্বাস্থ্যের জন্য বিয়ে অনেক উপকারী বলে মত দিয়েছেন চিকিৎসা ও স্বাস্থ্যবিজ্ঞানীরা।

হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমায়

ভালোবাসা হৃদযন্ত্রকে সক্রিয় রাখতে সাহায্য করে। তাই বিয়ে নারী-পুরুষ উভয়ের হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায় বলে মত দিয়েছেন ফিনল্যান্ডের চিকিৎসকরা। দেশটির টরকু ইউনিভার্সিটির প্রধান গবেষক ড. আইনো লামমিনটাউস্তা বলেন, গবেষণায় দেখা গেছে বিবাহিত অথবা কোনো সম্পর্কের মাঝে আছেন এমন নারী ও পুরুষের হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা নিঃসঙ্গ মানুষের চেয়ে অনেক কম। সঙ্গীর নিবিড় সঙ্গ এবং নতুন পরিবারের নতুন সব আত্মীয়স্বজন ও বন্ধু-বান্ধবের সঙ্গে ভালো বন্ধনের কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়।

কারণ হিসেবে বলা হয় পরিবারের সাথে থাকলে মন উৎফুল্ল থাকে। মনে কোনো মানসিক চাপ থাকলে তা শেয়ার করতে পারে। এতে মনের ওপর চাপ কমে।

স্ট্রোকের ঝুঁকি কমায়

আমেরিকান স্ট্রোক অ্যাসোসিয়েশনে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়, অবিবাহিতদের চেয়ে বিবাহিতদের বড় ধরনের স্ট্রোকের ঝুঁকি ৬৪ ভাগ কম। ইসরায়েলের তেলআবিব ইউনিভার্সিটির অধ্যাপক ইউরো গোল্ডবার্ট তার গবেষণায় পেয়েছেন, পুরুষদের মধ্যে যারা বিবাহিত জীবনে অসুখী বিবাহিতে জীবনে সুখীদের তুলনায় ৩ দশমিক ৬ ভাগ বেশি স্ট্রোকের ঝুকি রয়েছে। এতে বলাই যায় বিবাহিতদের তুলনায় অবিবাহিতদের স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি সম্ভাবনা বেশি।

বিষণ্নতা কমায়

শরীর সুস্থ রাখতে হলে মানসিক প্রশান্তি দরকার। একাকিত্ব কিংবা অন্য কারণে মানুষ বিষন্নতায় ভোগে। মানুষ যখন হতাশায় ভোগে। তার কী পরিমান মাসসিক বিপর্যয় ঘটেছে তা তিনি বুঝতে পারেন না। কারণ বিষন্নতার প্রথম উপসর্গ হলো আত্ম-উপলব্ধি হ্রাস পাওয়া। তাই বিষণ্নতা শনাক্ত ও দূর করতে প্রয়োজন একজন সঙ্গীর, যে সব সময় আপনার সাথে থাকবে, যার সাথে আপনি সবকিছু শেয়ার করতে পারবেন।

ক্যানসারের ঝুঁকি কমায়

এক গবেষণায় দেখা গেছে, যেসব মানুষ মরণব্যাধী ক্যানসারে আক্রান্ত ছিল তাদের মধ্যে ২০ ভাগের বেশি মানুষ আরোগ্য লাভ করতে সক্ষম হতো, যদি তারা বিবাহিত হতেন। এই সাফল্যের হার কেমোথেরাপির চেয়েও বেশি। একটি স্বাভাবিক স্থিতিশীল সম্পর্ক প্রথম ধাপের ক্যানসার শনাক্ত করতে পারে। আর বৈবাহিক বন্ধন ক্যানসারের বিরুদ্ধে লড়াই করে সুস্থ হওয়ার অনুপ্রেরণা জোগায়। একজন উপযুক্ত সঙ্গিনী তার সঙ্গীকে খারাপ এবং জীবনের জন্য ঝুঁকির কাজ থেকে বিরত রাখতে পারে। যেমন মদ্যপান, ধূমপান, মাদকসেবন।

মানসিক চাপ কমায়

মানুষ যখন কোনো মানসিক চাপের মধ্যে থাকে তখন শরীরে স্ট্রেস হরমোনের পরিমাণ বেড়ে যায়। এটি বিবাহিতদের চেয়ে অবিবাহিতদের শরীরে দ্রুত বৃদ্ধি পায়। অতিরিক্ত পরিমাণে মানসিক চাপ শরীরে নানা সমস্যার জন্ম দেয়। বিশেষ করে হজমের সমস্যার সৃষ্টি করে। গবেষণায় দেখা গেছে, স্ট্রেস হরমোন বিবাহিতদের শরীরে সেরকমভাবে ক্ষতি করতে পারে না। কিন্তু অবিবাহিতদের শরীরে নানা সমস্যার বাসা তৈরি করে।

হাড় শক্ত হয়

বিয়ে শরীরের হাড় মজবুত করে এবং হাড়ের বিভিন্ন রোগের ঝুঁকি কমায়। বিয়ে হাড়ের খনিজ ঘনত্ব ঠিক রেখে এক ধরনের রোগ অস্টিওপরোসিস হওয়ার ঝুঁকি কমায়। হাড়কে ক্ষয়ের হাত থেকে রক্ষা করে। তাই সুখী দাম্পত্য জীবন মহিলাদের হাড়ের খনিজ ঘনত্ব ঠিক রাখার জন্য জরুরি বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

অনাকাঙ্ক্ষিত মৃত্যুর ঝুঁকি কমায়

গবেষণায় দেখা গেছে, তালাকপ্রাপ্ত মহিলা ও পুরুষেরা বিবাহিতদের চেয়ে প্রায় দ্বিগুণ পরিমাণ বেশি অনাকাঙ্খিত মৃত্যুর দিকে এগিয়ে যায়। গবেষকদের মতে, বিয়ে দুটি মানুষকে পাশাপাশি রাখে এবং এসব অনাকাঙ্ক্ষিত পরিণামের হাত থেকে রক্ষা করে।

স্মৃতি হ্রাস কমায়

শান্তিময় দাম্পত্য শরীরে বার্ধক্যের ছাপ দেরিতে ফেলে। গবেষণায় দেখা গেছে তালাকপ্রাপ্ত হয়ে যারা পুনরায় বিয়ে করেনি তাদের স্মৃত নষ্ট হওয়ার প্রবণতা প্রায় তিন গুণ বেশি। যারা মাঝ বয়সে বিধবা হওয়ার পর আর বিয়ে করেননি তাদের স্মৃতিভ্রংশ প্রবণতা ছয় গুণ বেড়ে যায়। বিবাহিত এবং সারাজীবন মানসিক সামাজিকভাবে পাশাপাশি থাকলে মন প্রফুল্ল থাকে এবং স্মৃতি শক্তি কম হ্রাস পায় বলে জানিয়েছেন গবেষকরা।

অসুখ থেকে মুক্তি

গবেষণায় দেখা গেছে, সুখী দম্পতিদের কখনো টাইপ-২ ডায়াবেটিস, হার্টের সমস্যা, ফাইব্রোমাইলজিয়ার মত অসুখ হতে দেখা যায় না। যেকোন জিনিস নিয়ে অতিরিক্ত মানসিক চাপ শরীরে খারাপ প্রভাব ফেলে। বিবাহিত হলে অনেক রোগ থেকে মুক্তি মেলে।

ভালো ঘুম হয়

অবিবাহিত কিংবা অসুখী মানুষের চেযে যাদের বৈবাহিক সম্পর্ক ভালো তাদের শান্তির ঘুম হয়। ইউনিভার্সিটি অব পিটসবার্গ-এর মনোবিজ্ঞানী ওয়েন্ডি ট্রক্সেল গবেষণায় পেয়েছেন, নারীদের উন্নতি বিশেষত বিয়ে দ্বারা নিয়ন্ত্রিত। অবিবাহিত নারীদের চেয়ে বিবাহিত নারীদের ১০ ভাগ প্রশান্তির ঘুম হওয়ার সম্ভাবনা রয়েছে। বৈবাহিক সম্পর্ক যদি সুখের হয় এটা ভালো ঘুমের সহায়ক হতে পারে।

আয়ু বাড়ে

মধ্য ও বৃদ্ধ বয়সে একজন সঙ্গী অকালমৃত্যু থেকে বাঁচায় বলে মত দিয়েছেন গবেষকরা। অবিবাহিতদের চেয়ে বিবাহিতদের অকালমৃত্যুর সম্ভাবনা কমে যায়। ডুইক ইউনির্ভাসিটির মেডিক্যাল সেন্টারের গবেষক ড. ইলিএন সিয়েগলার ও তার গবেষণা দল গবেষণায় পেয়েছেন বিয়ে আপনার জীবনে অতিরিক্ত বয়স যোগ করতে পারে এবং এটা ১০ বছর পর্যন্ত হতে পারে।

ভালো ব্যায়াম

সেক্স উত্তম ব্যায়াম বলে গণ্য করা হয়। বিজ্ঞানী পিনজোন এক গবেষণায় বলেছেন, সেক্সের সময় প্রতি মিনিটে ৫ ক্যালোরি করে ক্ষয় হয়, যা টিভি দেখার চেয়ে চার গুণ। এটি আপনার হার্টের স্পন্দন হার দ্বিগুণ করে এবং বিভিন্ন পেশি ব্যায়াম হয়।

দ্য টেলিগ্রাফ, স্বাস্থ্যবিষয়ক পত্রিকা ওয়েব এমডি, ফক্সনিউজ অবলম্বনে

(ঢাকাটাইমস/৫মার্চ/ওআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :