গাজীপুরে আগুনে পুড়লো সুতা কারখানা

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ মার্চ ২০১৮, ১৩:৩৬ | প্রকাশিত : ০৫ মার্চ ২০১৮, ০৮:৩৪

গাজীপুর কোনাবাড়ির বিসিক এলাকায় কাদের সিনথেটিক ফাইবার্স লিমিটেড নামের একটি সুতা তৈরি কারখানায় আগুনে পুড়ে গেছে বিপুল পরিমাণ সুতা, তুলা ও মেশিনারিজ। তবে এতে কেউ হতাহত হয়নি।

কারখানাটিতে প্রায় আগুন লাগে উল্লেখ করে এটি ইচ্ছাকৃত কি না তা ক্ষতিয়ে দেখার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আক্তারুজ্জামান লিটন জানান, রবিবার রাত দুইটার দিকে কাদের সিনথেটিক ফাইবার্স কারখানার কমপ্যাক্ট স্পিনিং সেকশনের ২য় তলা ভবনের নিচতলায় আগুনের সূত্রপাত হয়। মুহূর্তে আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে গাজীপুর, কালিয়াকৈর, টঙ্গী, উত্তরা, ইপিজেড ও ডিবিএলসহ আশেপাশের ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট প্রায় ৭ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনে কারখানার বিপুল পরিমাণ সুতা, তুলা ও মেশিনারিজ পুড়ে গেছে।

ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা আরো জানান, ভবনটির উপরের অংশ স্টিলের কাঠামো দিয়ে তৈরী। কারখানার নিজস্ব ফায়ার ফাইটার কর্মীরা সময়মতো ব্যবস্থা নিতে না পারায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। এছাড়া আশেপাশে পানি ব্যবস্থা না থাকায় আগুনে নেভাতে বেশি সময় লেগেছে।

কারখানাটির ইলেকট্রিকাল ম্যানেজার বলেন, রাত দুই টায় আগুন লাগার পর ফায়ার সার্ভিসের সঙ্গে তারাও আগুন নেভানোর কাজে যোগ দেন। রাতের শিফটে ওই সেকশনের ৩শ শ্রমিক কাজ করছিলেন। আগুন লাগার পর তারা সবাই বের হয়ে আসতে সক্ষম হন।

কারখানার শ্রমিকরা জানায়, আগুন লাগার পর শ্রমিকরা হুড়োহুড়ি করে কারখানা থেকে বের হতে সক্ষম হন। এ কারণে কোন হতাহতের ঘটনা ঘটেনি। তবে আগুন লাগার কারণে তাদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। সকালে কারখানা ভবনের টিনসেডের ছাদের একাংশ ধসে পড়ে। এর আগে ২০১৫ সালের ২৪ জানুয়ারি কারখানাটিতে আগুন লেগেছিল বলে জানান তারা।

কারখানার ক্ষয়ক্ষতি ও আগুন লাগার কারণ জানতে চাইলে একে একটি দুর্ঘটনা উল্লেখ করে কারখানার সহকারী ব্যবস্থাপক (প্রশাসন) ওয়াজেদ মিয়া কোন মন্তব্য করতে রাজী হননি।

এদিকে আগুনে লাগার কারণ ও ক্ষয়ক্ষতি নিরুপণে একটি তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ঢাকা বিভাগীয় সহকারী পরিচালক দেবাশিষ বর্ধনকে প্রধান করে তিন সদস্যের ওই তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

(ঢাকাটাইমস/০৫ মার্চ/প্রতিনিধি/ওআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :