রসনা

টংঘরের তিন স্পেশাল চা

কাজী রফিকুল ইসলাম
ঢাকাটাইমস
| আপডেট : ০৫ মার্চ ২০১৮, ১১:১২ | প্রকাশিত : ০৫ মার্চ ২০১৮, ১০:৫৮

সবার প্রিয় হয়ে উঠেছে রাজধানী ঢাকার মোহাম্মদপুর ঢাকা উদ্যান বেড়িবাঁধ ঢালের চায়ের দোকান ‘টংঘর’। এই দোকানের দেয়ালের দিকে তাকালে একনজরে জেনে নেওয়া যাবে চায়ের জন্মকথা। এসব দেখতে দেখতে মাটির কাপে এককাপ চা খেতে ভালোই লাগে খদ্দেরদের। প্রায় ৭০ রকমের চায়ের স্বাদ নিতে পারেন এখানে। রং চা, দুধ চা, মৌসুমি ফলের চা, স্পেশাল আইটেম এবং কফি শুধু এই পাঁচ ক্যাটাগরিতেই মিলবে ৬৩ ধরনের গরম পানীয়ের স্বাদ।

একই ছাদের নিচে এতগুলো আইটেমের চা পাওয়া সহজ নয়। রং চায়ের মধ্যে বেশি চাহিদা আছে ‘ডাবল লেমন’ চা, ‘মাসালা’ রং চা, ‘হারবাল’ চা, ‘থেরাপি’ চা ও বোম্বাই মরিচ দিয়ে বানানো ‘খবরদার’ চায়ের। মোট বিশ ধরনের রং চা পাওয়া যাবে। দাম ৬ থেকে ২৫ টাকার মধ্যেই ওঠানামা করে। দুধ চায়ের ক্ষেত্রেও রয়েছে দারুণ বৈচিত্র্য। ২১ ধরনের দুধ চায়ের মধ্যে চাহিদায় পিছিয়ে নেই কোনোটাই। নামের কারণে হোক কিংবা স্বাদের কারণেই হোক, বেশ জনপ্রিয়তা আছে ‘মাসালা’ দুধ চা, ‘এনার্জি’ চা, ‘বুস্ট’ চা ও ‘খেজুর’ দুধ চায়ের। এসব চায়ের দাম ১০ থেকে ৩৫ টাকার মধ্যে।

স্পেশাল আইটেমের শীর্ষে থাকা ‘সুলতান সুলেমান’ চায়ের চাহিদা তুলনামূলকভাবে কম হলেও জনপ্রিয়তা তুঙ্গে। দাম ১০১ টাকা। ৫১ টাকায় পাওয়া যাবে ‘রজনীকান্ত’ চা। ‘দরবার-এ-টং’ চা ৩১ টাকা। যুগলবন্দি কপোত-কপোতীদের জন্য ‘রোমিও-জুলিয়েট’ চা। দাম ২১ টাকা। অসম্ভবকে সম্ভব করা যে অনন্তর কাজ, তেমন কোনো অসাধ্যকে সাধন করতে যাওয়ার আগে টংঘরে গিয়ে এক কাপ ‘অনন্ত জলিল’ চা চেখে দেখতে পারেন। মাত্র বিশ টাকাতেই মিলবে ‘অনন্ত জলিল’ চা।

জেনে নিন টংঘরের তিন স্বাদের চায়ের রেসিপি-

বাবু মশাই চা

উপকরণ

হালকা লিকার

পুদিনা পাতা পরিমাণমতো

মধু সামান্য পরিমাণ

প্রণালি পাতিলে পানি গরম করে তাতে চা পাতা দিন। চা পাতাসহ পানি ১-২ মিনিট ফুটলে তা নামিয়ে নিন। অর্থাৎ খেয়াল রাখতে হবে লিকার যেন হাল্কা থাকে। লিকার কাপে ঢেলে নিন। আগে থেকে ধুয়ে রাখা ৪-৫টা পুদিনা পাতা ছিঁড়ে কাপে দিন। সব শেষে চা মিষ্টি করার জন্য প্রয়োজনমতো মধু ব্যবহার করুন।

মালটা চা

উপকরণ

হালকা লিকার

মাল্টা

চিনি

প্রণালি পাতিলে পানি গরম করে তাতে চা পাতা দিন। চা পাতাসহ পানি ১-২ মিনিট ফুটলে তা নামিয়ে নিন। অর্থাৎ খেয়াল রাখতে হবে লিকার যেন হাল্কা থাকে। হাল্কা লিকার কাপে ঢেলে তার সাথে দিতে হবে ৭-৮ টুকরা মাল্টা। এক্ষেত্রে আগে থেকেই মাল্টা ছিলে রাখতে হবে। সব শেষে প্রয়োজন অনুপাতে চিনি মিশিয়ে গরম গরম পরিবেশন করুন।

খেজুর গুড় চা

উপকরণ

হালকা লিকার

পাউডার দুধ

খেজুর

চিনি

প্রণালি পাতিলে পানি গরম করে তাতে চা পাতা দিন। চা পাতাসহ পানি ৩-৪ মিনিট ফুটলে তা নামিয়ে নিন। এক্ষেত্রে লিকারকে পুরোপুরি ফুটানো যাবে না। লিকার হয়ে গেলে চা চায়ের কাপে ঢেলে তার সাথে পাউডার দুধ ও চিনি প্রয়োজনমতো মিশিয়ে নিতে হবে। এবার খেজুর মেশান। প্রতি কাপ চায়ের জন্য দুটি খেজুর। এবার তৈরি হয়ে গেল খেজুর গুড় চা।

(ঢাকাটাইমস/৫মার্চ/কারই/এজেড/টিএমএইচ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :