শাস্তি পাবে জাফর ইকবাল হত্যাচেষ্টার পরিকল্পনাকারীও: আইজিপি

জবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ মার্চ ২০১৮, ১৭:০৮ | প্রকাশিত : ০৫ মার্চ ২০১৮, ১৬:৫০

বরেণ্য লেখক ও শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবালকে হত্যার পরিকল্পনায় যারা জড়িত, তাদেরকেও ধরে শাস্তির আওতায় আনার ঘোষণা দিয়েছেন পুলিশ প্রধান জাবেদ পাটোয়ারি।

সোমবার ঢাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ঢাকা মহানগর পুলিশের যৌথ উদ্যোগে আয়োজিত মাদক ও সন্ত্রাসবিরোধী সমাবেশে এমন মন্তব্য করেন পুলিশের মহাপরিদর্শক।

গত শনিবার সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের হামলার পর পর ছাত্ররা ছুরি হাতে আটক করে ফয়জুর নামে এক যুবককে। তাকে তাৎক্ষণিক পিটুনি দেয়ার পর র‌্যাব তাকে উদ্ধার করে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। এরপর জালালাবাদ সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসা শেষে রবিবার তাকে পুলিশে দেয়া হয়।

পুলিশ এই যুবকের বাবা-মা এবং মামা ও চাচাকেও আটক করেছে। আর ফয়জুরকে জিজ্ঞাসাবাদ করে কিছু তথ্য জেনেছে র‌্যাব। সেগুলো গণমাধ্যমকে জানিয়েছেও বাহিনীটি।

তবে পুলিশ এখনও জিজ্ঞাসাবাদ শুরু করেনি বলে জানান আইজিপি। বলেন, ‘ফয়জুর অসুস্থ থাকায় তাকে জিজ্ঞাসাবাদ করা যায়নি। তবে তার পরিবার ও আত্মীয়-স্বজনদের জিজ্ঞাসাবাদ করার দরুণ আমরা এটা জানতে পেরেছি যে সে জঙ্গিদের আকিদায় বিশ্বাসী।’

‘হামলাকারী সুস্থ হলেই আমরা তাকে জিজ্ঞাসাবাদের মাধ্যমে হামলার পরিকল্পনার পেছনে কারা জড়িত আছে, তাদের বের করে আনব এবং তাদের বিচারের আওতায় নিয়ে আসব।’

জাবেদ পাটোয়ারি বলেন, ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিবাদ ও তাদের প্রতিহত করতে গিয়ে ১৭ জন পুলিশ নিহত হয়েছে। তিন হাজারেরও বেশি আহত হয়েছে। সম্প্রতিও কয়েকজন পুলিশ সদস্য নিহত হয়েছে। তবুও বাংলাদেশ পুলিশ সন্ত্রাস ও জঙ্গিবাদের কাছে মাথানত করেনি। বাংলাদেশ পুলিশ কঠোর হস্তে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন করেছে।

জঙ্গিবাদের মতোই মাদকের বিস্তারকে দেশের জন্য ক্ষতিকর আখ্যা দেন পুলিশ প্রধান। বলেন, কোনো পুলিশ কর্মকর্তা যদি মাদকের সাথে জড়িত থাকে এবং সেটা আমাদের কাছে প্রমাণ হয় তাহলে তার বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা নেয়া হবে।

মাদক নির্মূলে জন অংশগ্রহণও আশা করছেন আইজিপি। বলেন, শুধু পুলিশের চেষ্টার দ্বারা সমাজ তথা দেশকে মাদকাসক্ত মুক্ত করা যাবে না। দেশকে মাদকমুক্ত করতে হলে সমাজের প্রতিটি মানুষকে সচেতন হতে হবে। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মীজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকার পুলিশ কমিশনার আসাদুজ্জামান মিয়া।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি মনিরুজ্জামান, সাধারণ সম্পাদক আব্দুল বাকী, ডিএমপির লালবাগ জোনের উপ কমিশনার (ডিসি) মোঃ ইব্রাহীম খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি তরিকুল ইসলাম এবং সাধারণ সম্পাদক জয়নুল আবেদিন রাসেল এ সময় বক্তব্য রাখেন।

আয়োজিত মাদক ও সন্ত্রাসবিরোধী সমাবেশে গান পরিবেশন করেন ব্রান্ড শিল্পীগোষ্ঠী ‘জলের গান’।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ছাত্র-শিক্ষক ছাড়াও পুরান ঢাকার বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থী, বংশাল, কোতয়ালি, সূত্রাপুর থানার পুলিশ কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৫মার্চ/আইএইচ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :