জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে ইবি শিক্ষকদের মানববন্ধন

ইবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ মার্চ ২০১৮, ১৭:১৩

বিজ্ঞানমনা, অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক, লেখক ও গবেষক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে ইসলামী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের সামনে শিক্ষক সমিতির আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মিজানূর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বক্তব্য রাখেন।

এ সময় প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ প্রফেসর ড. সেলিম তোহা, প্রফেসর ড. তোজাম্মেল হোসেন, প্রফেসর ড. মামুনুর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন। মানববন্ধন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শিক্ষক সমিতি সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোহাম্মদ অলী উল্যাহ।

মানববন্ধনে ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, ‘ইসলাম শান্তি ধর্ম। যেখানে ধর্ম পালনে কারোর উপরে কোনো ধরনের জোর জবরদস্তি করবার সুযোগ নেই। বিজ্ঞানমনস্ক, অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক, লেখক ও গবেষক প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার এই ঘটনার জন্য আজ পুরো দেশের মানুষ ব্যাথিত ও উদ্বিগ্ন। যারা এ ধরনের কর্মকা- চালিয়ে যাচ্ছে তারা দেশের শত্রু, জাতির শত্রু।

দলমত নির্বিশেষে সকলকে তাই এক হয়ে এদের বিরুদ্ধে রুখে দাঁড়ান।’

এছাড়াও প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান বলেন,‘বাংলাদেশ সরকারের চলমান অগ্রগতিকে ব্যহত করবার জন্যই এই হামলা। প্রফেসর মুহম্মদ জাফর ইকবাল নবীন প্রজন্মের কাছে ব্যাপক জনপ্রিয় একজন ব্যক্তি। হুমায়ুন আজাদসহ আরো যে সকল প্রগতিশীল মানুষকে হত্যা করা হয়েছে বা হত্যার উদ্দেশ্যে আক্রমণ চালানো হয়েছে। প্রতিটি ধটনায় দুস্কৃতিকারী, দেশবিরোধী ও স্বাধীনতা বিরোধী অপশক্তি একইভাবে ঘটিয়েছে। তিনি দ্রুত স্বাধীনতা বিরোধী প্রতিক্রিয়াশীল এই গোষ্ঠীকে চিহ্নিত করে বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানান।’

কোষাধ্যক্ষ প্রফেসর ড. সেলিম তোহা বলেন, ‘বাংলাদেশের প্রগতিশীল ও প্রগতিবাদী কোটি মানুষের প্রাণ প্রফেসর মুহম্মদ জাফর ইকবাল দ্রুত সুস্থ হয়ে আমাদের মাঝে আবার ফিরে আসুক এই আমাদের কামনা। তার ওপর হামলা কোনো বিচ্ছিন্ন হামলা নয় বরং এটি সুপরিকল্পিত। এই হামলা মুক্তিযুদ্ধের চেতনার কথা যারা বলেন বাঙালি জাতীয়তাবাদের কথা যারা বলেন তাদের ওপর হামলা। অবিলম্বে ঘটনার পেছনের হোতাদের দ্রুত চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হোক।’

(ঢাকাটাইমস/০৫মার্চ/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :