ট্রাম্পের নতুন সিদ্ধান্তে রিপাবলিকানদের উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ মার্চ ২০১৮, ১২:১০

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই বিভিন্ন ইস্যু নিয়ে সমালোচনার কেন্দ্রে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। কখনো দলের বাইরে আবার কখনো মনগড়া সিদ্ধান্তের কারণে নিজ দলের ভেতরেই সমালোচিত হয়েছেন তিনি। সম্প্রতি ইউরোপ থেকে ইস্পাত আমদানিতে করারোপের সিদ্ধান্ত জানানোর পর নিজ দল রিপাবলিকানদের সমালোচনার মুখে পড়েছেন তিনি।

গত সপ্তাহে ইউরোপ থেকে আমদানি করা স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক আরোপের পরিকল্পনার কথা জানান ট্রাম্প। বস্তুত এরপর থেকেই ঘরে-বাইরে সবখানেই সমালোচিত হচ্ছেন তিনি।

তার দলের প্রথম সারির আইনপ্রনেতারা ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়ে এই সিদ্ধান্ত বাতিল করার আহ্বান জানিয়েছেন। স্পিকার পল রায়ানও এ সিদ্ধান্ত বাতিলের জন্য ট্রাম্পকে অনুরোধ করেছেন। যদিও নিজের অবস্থান পরিবর্তন না করার ঘোষণা দিয়েছেন ট্রাম্প।

ট্রাম্পের এমন পরিকল্পনার জবাবে ইতোমধ্যেই আমদানিকৃত মার্কিন পণ্যের উপরে পাল্টা করারোপের হুমকি দিয়েছে ইউরোপ। কিন্তু এমন আশঙ্কার পরও নিজের পরিকল্পনা থেকে পিছিয়ে আসবেন না বলে ঘোষণা দিয়েছেন ট্রাম্প।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে হোয়াইট হাউজে এক বৈঠকের সময় নিজের এ মনোভাবের কথা স্পষ্ট জানান ট্রাম্প।

এমন অবস্থায় ইউরোপ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য যুদ্ধ হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। তবে এতে ভীত না হয়ে বরং বাণিজ্য যুদ্ধ হলে যুক্তরাষ্ট্র জিতবে বলে ট্রাম্পের আত্মবিশ্বাসের কথা জানিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ হাকাবি সেন্ডার্স।

তবে এ সিদ্ধান্তের প্রতিবাদ করে স্পিকার পল রায়ান এক বিবৃতিতে জানিয়েছেন, ইউরোপের সঙ্গে কোন ধরণের বাণিজ্য যুদ্ধ বেধে গেলে, তার ফলাফল বা প্রভাব নিয়ে উদ্বিগ্নবোধ করছেন তারা।

এছাড়া ট্রাম্পের কর ব্যবস্থা নতুন করে সংস্কার করার ফলে দেশের অর্থনীতিতে যে অগ্রগতি হয়েছে, ইউরোপের সঙ্গে খারাপ সম্পর্কের ফলে তা শেষ হয়ে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন রায়ান।

সূত্র: বিবিসি

ঢাকাটাইমস/৬মার্চ/একে/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

সকাল সকাল ভোট দিলেই মিলবে আইসক্রিম-চাউমিন! 

প্রথম নারী উপাচার্য পেল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়

ইউক্রেন-ইসরায়েলের জন্য ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদন দিলো মার্কিন সিনেট 

ঘুষ নেওয়ার অভিযোগে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী আটক

লোহিত সাগরে অভিবাসীবাহী নৌকাডুবি, নিহত অন্তত ৩৩

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

এই বিভাগের সব খবর

শিরোনাম :