নারী উদ্যোক্তাদের তৈরি পণ্যের মেলা

কাজী রফিকুল ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ মার্চ ২০১৮, ১৩:৫৮

‘সময় এখন নারীর: উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্ম জীবনধারা’ এই স্লোগানে রাজধানীর ইস্কাটন গার্ডেনের মহিলা বিষয়ক অধিদপ্তরের আঙ্গিনায় আজ থেকে শুরু হয়েছে তিন দিনের ‘নারী উন্নয়ন মেলা-২০১৮’। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এই মেলার আয়োজন করেছে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

মেলায় নারী উদ্যোক্তারা তাদের তৈরি পণ্যের পসরা সাজিয়েছেন। এখানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন অঙ্গ সংগঠনের সঙ্গে জড়িত নারী উদ্যোক্তা পণ্য প্রদর্শনের জন্য ২৯ টি স্টল বরাদ্ধ দেয়া হয়েছে।

সকালে এই মেলার উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী। এসময় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম ও মহাপরিচালক কাজী রওশন আক্তার উপস্থিত ছিলেন।

মেলায় স্টল জয়িতা ফ্যাশন হাউজ। ফ্যাশন হাউজটির কর্ণধার নাদিরা সুলতানা ঢাকাটাইমসকে বলেন, ‘বাণিজ্য মেলা সহ বিভিন্ন মেলায় আমাদের ফ্যাশন হাউজ অংশ নেয়। আশা করছি এখানে ক্রেতা ও দর্শক সমাগম হবে।’

মেলার আয়োজকরা জানান, গত বছর একই জায়গায় নারী দিবস উপলক্ষে এক দিনের মেলার আয়োজন করা হয়েছিল। এবার সেটি বর্ধিত কলেবরে তিন দিনের জন্য আয়োজন করা হয়েছে।

'রং এ আমরা' নামে একটি স্টল রয়েছে এবারের মেলায়। নারীর চাহিদা পূরণে বেশ রঙিন কিছু পোশাকের পসরা সাজিয়েছে স্টলটি। স্টলের বিক্রয়কর্মী সুমি আক্তার এবারের নারী উন্নয়ন মেলা নিয়ে আশাবাদী। তিনি বলেন ‘আয়োজনটা ভাল। এখনি ক্রেতা সমাগম দেখা যাচ্ছে। আমার মনে হয় ভাল বেচাকেনা হবে।’

মেলায় দেখা গেল বিভিন্ন ডিজাইন ও হাতের কাজের থ্রি-পিছ, বিছানার চাদর, মেয়েদের ফতুয়া, হাতে বানানো ঘর সাজানোর নানা উপকরণ। রয়েছে পিঠা, আচার, মধু, তেল থেকে শুরু করে নানান পণ্য। মেলার প্রথম দিন সকাল থেকেই বেচাকেনা শুরু হয়েছে। দর্শনার্থীদের সংখ্যাও ভালো। এদের মধ্যে নারীদের অধিক্যই বেশি।

হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট নার্সিং কলেজের ছাত্রী নওরিন আফরোজ ও সামান্তা বনিক নারী উন্নয়ন মেলায় বিভিন্ন স্টল ঘুরে দেখছিলেন। নওরিন আফরোজ বলেন, ‘এখনো মেলা থেকে কিছু কিনিনি, দেখছি। পছন্দ হওয়ার মত বা কেনার মত অনেক কিছুই আছে। আজ কিছু কেনা না হলেও কাল কিনবো। পণ্যের মানের ব্যাপারে এখনো পর্যন্ত আমার কোনো অভিযোগ নেই।’

শুধু মাত্র নারী দিবস নয়। নারী উদ্দ্যোগতাদের জন্য নিয়োমিত এ ধরনের মেলা আয়োজন করা প্রয়োজন বলে মনে করেন নারী উদ্যাক্তাদের অনেকেই।তারা দাবি করছেন বড় পরিসরে তাদের হাতে তৈরি পণ্যের প্রদর্শন ও বিক্রির সুযোগ দেয়া হোক।

মেলায় শুধু যে পোশাক পরিচ্ছদ বিক্রি ও প্রদর্শিত তা নয়, রয়েছে খাবারের স্টলও। খই, চিড়া, হাতে ভাজা মুড়ি, মধু, তিলের তেল, সরিষার তেল, আচার, নাড়ু এমন অনেক কিছুই মিলছে এখানে।

নারী উদ্যোক্তাদের মেলায় সকালে খাবারের স্টল সাজিয়ে ক্রেতাদের উদ্দেশ্যে অপেক্ষা করে আছেন সালমা আক্তার। তিনি বলেন, ‘নারী উদ্যোক্তাদের জন্য এটি একটি ভাল উদ্যোগ। তবে, আয়োজনটা বছরে একবার না করে একাধিক বার করার উদ্যোগ নেয়া উচিত। এতে বর্তমান নারী উদ্যোক্তারা যেমন লাভবান হবে, সেই সাথে নতুন নতুন অনেক নারী উদ্যোক্তা তৈরি হবে।’

ঢাকাটাইমস/৬মার্চ/কারই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :