ইসমাত জেরিন খান

নারী উদ্যোক্তাদের সৃজনশীল হতে হবে

ঢাকাটাইমস
| আপডেট : ০৮ মার্চ ২০১৮, ১২:০৮ | প্রকাশিত : ০৮ মার্চ ২০১৮, ১০:৪৫

এসএমই (স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ) ফাউন্ডেশনের পরিচালক ইসমাত জেরিন খান। দেশের নারী উদ্যোক্তাদের চ্যালেঞ্জ ও সম্ভাবনার দিকটি নিয়ে ঢাকাটাইমসের সঙ্গে কথা বলেন তিনি। নতুন যারা উদ্যোক্তা হতে চান, তাদের দিকনির্দেশনাও দিয়েছেন। সাক্ষাৎকার নিয়েছেন জহির রায়হান। ছবি তুলেছেন শেখ সাইফ

নারী উদ্যোক্তাদের চ্যালেঞ্জ কী?

ঢাকা নয়, গোটা দেশের নারীদের কথা যদি চিন্তা করেন যদি কেউ বলে যে আমি ব্যবসা করব। আমি উদ্যোক্তা হতে চাই তাহলে তার শুরুটা কিভাবে করবেন। যদি ঘর থেকে শুরুটা করে, তারপর প্রোপার ওয়েতে ব্যবসায়িক যে কাঠামো, সেটাতে যেতে অনেক সময় লেগে যায়। আমলাতান্ত্রিক যে জটিলতা আছে, তার মধ্যে পড়ে যায়।

সেক্ষেত্রে এসএমই ফাউন্ডেশন নারীদের কোনো সহায়তা দেয়?

দেখা যায় যে এক একটা লাইসেন্স পেতে গেলে বা জয়েন্ট স্টক কোম্পানির নাম নিবন্ধন করতে গেলে অনেক ঝামেলার মধ্যে পড়ে যায়। এক্ষেত্রে আমরাই আসলে সহযোগিতা করি। এসএমই ফাউন্ডেশন তো সরাসরি লোন দেয় না। আসলে ফান্ডগুলো বিভিন্ন ব্যাংকগুলোতে দেওয়া হয়। ব্যাংক বিভিন্ন সেক্টরে যারা উদ্যোক্তা হতে যায়, তাদের পারফরম্যান্স দেখে। লোন নেওয়ার পর যেন রিটার্ন বা ফেরত আসতে পারে। রিকভারি যাদের ভালো হবে। বিভিন্ন অ্যাসোসিয়েশন তাদের যে রিকম্যান্ড করে তাদের কে তারা লোনগুলো দেয়। এছাড়া আমরা বিভিন্ন অঞ্চলে ছোট ছোট উদ্যোক্তাদের ক্লাস্টারের মাধ্যমে আমরা সহায়তা দিয়ে কাজ করছি। বগুড়াতে আমাদের কাজ হচ্ছে। বিভিন্ন অঞ্চলে প্রজেক্ট নিয়ে আমরা কাজ করছি। আমরা ক্রেতা ও বিক্রেতাদের মাঝে সমন্বয় ঘটানোর চেষ্টা করি। যারা উদ্যোক্তা হতে চাই বা হওয়ার পর্যায়ে আছে। কিভাবে তারা বিক্রি করবে, কোথায় তারা বায়ার পাবে। সেটা তারা জানে না। এসএমই এমন অনেক উদ্যোগ গ্রহণ করে থাকে। যারা ক্রেতা হতে চায়। যেমন দেশি দশের ওনারা আছেন। তাদের আমরা আমন্ত্রণ করি। তারা ক্রেতাদের সঙ্গে কথা বলেন। এখানে ক্রেতা-বিক্রেতার সমন্বয় হয়। লিয়াজোঁটা আসলে আমরা তৈরি করে দিই।

আপনারা কোনো প্রশিক্ষণ দিয়ে থাকেন?

উদ্যোক্তা হওয়ার জন্য যে প্রোপার প্রশিক্ষণ, সেগুলোও আমরা দিচ্ছি। যার যে ইনফরমেশন দরকার সেগুলো দিচ্ছি। কোথাও আটকে গেলে সেখানে আমরা বের হয়ে আশার পথ দেখিয়ে দিই। আসলে একজন উদ্যোক্তা হওয়া থেকে শুরু পণ্য বিক্রি পর্যন্ত সব ক্ষেত্রেই আমরা সহায়তা করে থাকি। রপ্তানি করতে চাইলে তাকে বাইরে নিয়ে যাওয়া। কিছু কিছু জায়গায় আমরা সাবসিডি দিয়ে এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেমে মেলার আয়োজন করে দিই। দেশের বাইরে যাওয়ার জন্যও আমরা ব্যবস্থা করে দিই। আমরা সামনে ১৩ মার্চ একটি মেলা করব।

যেসব মেয়ে বিনিয়োগ করতে চায়, তাদের জন্য কী বলবেন?

নতুন নারী উদ্যোক্তাদের ক্ষেত্রে আমার পরামর্শ উদ্যোক্তা হতে চাইলে আগে ভাবতে হবে কী করব। নতুন কী করতে পারি গতানুগতিকের বাইরে যেয়ে। ডাইভারসিফিক কাজের দিকে যেতে হবে। আনকমন কিছু, যেটা অন্য কেউ করেনি। আসলে ফলোয়ার না হয়ে ক্রিয়েটিভ হতে হবে। নতুন কিছু তৈরি করে দেখাতে হবে। ন্যাশনাল হোক আর ইন্টারন্যাশনাল মার্কেটে হোক। আর একটা বিষয় হচ্ছে নিজের ওপর আত্মবিশ্বাস থাকতে হবে। আমি উদ্যোক্তা হতে চাই। আর আমার ভেতর যদি কোনো গ্যাপ থাকে, তাহলে গ্যাপটা কিভাবে ওভারকাম করব, সেটা শিখতে হবে। কোথায় কোথায় কী কী করা হয়। সেখানে যেতে হবে। চিন্তা করতে হবে সমস্যাগুলো নিয়ে। আর সবশেষে সততাটা খুব ইমপর্ট্যান্ট ব্যবসা পরিচালনার ক্ষেত্রে। সেই সঙ্গে কমিটমেন্ট। যদি আপনি কারো সঙ্গে কমিটমেন্ট দিলেন একটি নির্দিষ্ট কোনো তারিখে প্রডাক্ট ডেলিভারি দেবেন তখন যদি সময়মতো প্রডাক্ট ডেলিভারি দিতে না পারেন তখন সম্পর্ক খারাপ হয়ে যায়। একজন উদ্যোক্তাকে একটা সিঁড়ি থেকে পার হয়ে আর একটা সিঁড়িতে যেতে হবে। এটা মূলত একটা জার্নি। একদিনে যদি মনে করেন আপনি উদ্যোক্তা হয়ে যাবেন, সেটা ভাবা ঠিক হবে না।

এসএমই ফাউন্ডেশন কী ঋণ সহায়তা দেয়?

এসএমই ফাউন্ডেশন এনআরবি ব্যাংকের সঙ্গে একটি চুক্তি করেছে জুট ডাইভারসিফিকেশন প্রমোট নিয়ে; যারা জুট ডাইভারসিফিক পণ্য বানাচ্ছে তাদের কিভাবে ঋণ দিয়ে সহায়তা দেওয়া যায়। তারা যদি নতুন ধরনের প্রডাক্ট বানায় সেক্ষেত্রে সহযোগিতা করার জন্য কাজ করবে।

সংবাদটি শেয়ার করুন

সাক্ষাৎকার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সাক্ষাৎকার এর সর্বশেষ

‘স্থিতিশীল সামষ্টিক অর্থনীতির স্বার্থে সরকারকে ভারসাম্যমূলক নীতি-উদ্যোগ গ্রহণ করতে হবে’: ড. আতিউর রহমান

প্রতি মুহূর্তেই মনে হচ্ছিল আর্মিরা ধরে নিয়ে যাবে: ফরিদা খানম সাকি

দাম বাড়ালে এতক্ষণে কার্যকর হয়ে যেত: ক্যাব সহ-সভাপতি নাজের হোসাইন

জন্ম থেকেই নারীদের যুদ্ধ শুরু হয়: নারী উদ্যোক্তা ফরিদা আশা

নারীরা এখন আর পিছিয়ে নেই

ভবন নির্মাণে সিটি করপোরেশনের ছাড়পত্র নেওয়ার নিয়ম করা উচিত: কাউন্সিলর আবুল বাশার

তদারকি সংস্থা এবং ভবন নির্মাতাদের দায়িত্বশীল হতে হবে: অধ্যাপক আদিল মুহাম্মদ খান

বেইলি রোডের আগুনে রাজউকের ঘাটতি রয়েছে: মো. আশরাফুল ইসলাম

নতুন করে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত হয়ে ভবন অনুমোদন দিতে হবে: ইকবাল হাবিব

বীমা খাতে আস্থা ফেরাতে কাজ করছি: আইডিআরএ চেয়ারম্যান জয়নুল বারী

এই বিভাগের সব খবর

শিরোনাম :