জামানতবিহীন ঋণ চান এফবিসিআইয়ের নারী নেত্রীরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০১৮, ২০:২১

এফবিসিসিআইয়ের নারী নেত্রীরা নারী উদ্যোক্তা তৈরিতে প্রয়োজনীয় সহায়তা এবং ব্যবসা শুরু ও পরিচালনার ক্ষেত্রে জামানতবিহীন ঋণ প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তা চেয়েছেন।

‘আন্তর্জাতিক নারী দিবস’ উপলক্ষে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) আয়োজনে বৃহস্পতিবার এফবিসিসিআই সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এক প্রাতিষ্ঠানিক ডায়ালগে এসব দাবি জানান এফবিসিসিআইয়ের নারী নেত্রীরা।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি এবং জীবন বিমা করপোরেশনের চেয়ারম্যান ড. শেলীনা আফরোজা।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম (মহিউদ্দিন), সহ-সভাপতি মুনতাকিম আশরাফ এবং পরিচালকবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়াও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগী সংস্থা এবং এফবিসিসিআই অধিভুক্ত চেম্বার ও অ্যাসোসিয়েশনের নারী নেত্রীরা সংলাপ অনুষ্ঠানে অংশ নেন। এফবিসিসিআই পরিচালক হাসিনা নেওয়াজের সঞ্চালনায় অনুষ্ঠিত উন্মুক্ত আলোচনা পর্বে এফবিসিসিআই পরিচালক নাজ ফারহানা, শারিতা মিল্লাত ও আমজাদ হোসেনসহ বিভিন্ন চেম্বার এবং অ্যাসোসিয়েশনের নারী নেত্রীরা বক্তব্য দেন।

সংলাপ অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন এফবিসিসিআই পরিচালক শমী কায়সার। তাঁর উপস্থাপনায় দেশের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের উদ্যোগে নারী উদ্যোক্তা তৈরি এবং নারীদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কর্মসূচির বর্ণনা তুলে ধরা হয়। নবীন ও ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন এবং ক্ষমতায়নে এফবিসিসিআই বিশেষ সহায়ক ভূমিকা পালন করে যাচ্ছে বলে শমী কায়সার উল্লেখ করেন।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, এফবিসিসিআই থেকে নারী উদ্যোক্তা তৈরি বা নারীদের সহায়তায় উদ্ভাবনীমূলক কোনো প্রকল্প প্রস্তাব দেয়া হলে তাঁর মন্ত্রণালয় থেকে অর্থায়ন এবং অন্যান্য সহায়তা দেয়া হবে।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম (মহিউদ্দিন) বলেন, ‘মধ্যম আয়ের দেশে উন্নয়নের ক্ষেত্রে দেশের নারী- পুরুষ সবারই অবদান রয়েছে। কাউকে বাদ দিয়ে টেকসই উন্নয়ন হবে না।’ এফবিসিসিআইতে নারী পরিচালকবৃন্দ অত্যন্ত গঠনমূলক অবদান রেখে চলেছে বলে এফবিসিসিআই সভাপতি জানান।

প্রসঙ্গত, ৬১ সদস্য বিশিষ্ট এফবিসিসিআই পরিচালনা পর্ষদে গুরুত্বপূর্ণ বিভিন্ন চেম্বার এবং অ্যাসোসিয়েশন থেকে ছয়জন নারী পরিচালক দায়িত্ব পালন করছেন। এছাড়াও এফবিসিসিআইতে নারী প্রতিনিধিত্বকারী ১০টি চেম্বার এবং দুটি অ্যাসোসিয়েশন রয়েছে।

(ঢাকাটাইমস/০৮মার্চ/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :