কিশোরগঞ্জে পার্চিংয়ে উদ্বুদ্ধ করতে কৃষি অধিদপ্তরের আয়োজন

কিশোরগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০১৮, ২১:২৪

কিশোরগঞ্জে কৃষি অধিদপ্তরের আয়োজনে পার্চিং উৎসব পালিত হয়েছে। উৎসবটি উপলক্ষে বৃহস্পতিবার কিশোরগঞ্জ কৃষিসম্প্রসারণ অধিদপ্তর বিশেষ কর্মসূচির আওতায় বোরো ধানের ক্ষতিকারক পোকামাকড় দমনে পার্চিং ব্যবহারে কৃষক ও কৃষাণীকে উদ্বুদ্ধ করা হয়।কিশোরগঞ্জের সদর উপজেলার ৩৪টি ব্লকে এক যোগে এ উৎসব পালিত হয়েছে।

পার্চিং উৎসবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার দিলরুবা ইয়াসমিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অফিসার মো. হুমায়ূন দিলদার, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. হেলাল উদ্দিন, উপসহকারী কৃষি কর্মকর্তা মো. আলা উদ্দিন, উম্মে কুলসুম জেবুন্নেসা, ইশিতা বেগম, স্থানীয় মেম্বার মো. আব্দুল হালিম, চাষী আলম হোসেন, জাহাঙ্গীর আলমসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।

সদর উপজেলা কৃষি অফিসার দিলরুবা ইয়াসমিন জানান, সদর উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে ধান ক্ষেতে বাঁশ ও গাছের খুঁটি পুতে পার্চিং উৎসবের উদ্বোধন করা হয়। পার্চিং হচ্ছে-ফসলি জমিতে লম্বা খুঁটি বা বাঁশ পুতে রাখা, যাতে এসব খুঁটিতে সহজেই পাখি বসতে পারে। জমিতে পার্চিং করা হলে ক্ষতিকর পোকা নিয়ন্ত্রণ, ফসলের উৎপাদন খরচ কমায়, কীটনাশকের ব্যবহার কমায়, পরিবেশ দূষণমুক্ত ও পরিবেশের ভারসাম্য রক্ষা করে।

(ঢাকাটাইমস/০৮মার্চ/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :