‘পাঠ্যবইয়ে স্বাধীনতাবিরোধীদের কথা থাকা উচিত’

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ মার্চ ২০১৮, ১৮:৫৮

স্বাধীনতা যুদ্ধে যারা বিরোধীতা করেছিল পাঠ্যবইয়ে তাদের সম্পর্কে আলোচনা থাকা আবশ্যক বলে মন্তব্য করেছেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক। বলেছেন, আমাদের খুবই দুর্ভাগ্য এই প্রজন্ম মুক্তিযুদ্ধের কথা খুবই কম জানে। এজন্য শুধু এ প্রজন্মই দায়ী নয়, আমরা যারা রাষ্ট্র পরিচালনা করি আমরাও এ দায় এড়াতে পারি না।

শনিবার দুপুরে মির্জাপুর উপজেলার ভাওড়া উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

সাবেক অতিরিক্ত সচিব ও পিএসসির সাবেক সদস্য মো. ওয়াজেদ আলী খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সভাপতি মো. একাব্বর হোসেন এমপি, রাশিয়ার পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভারসিটি অধ্যাপক ইয়েছিনা জয়া ইভানোভনা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিদ্যা বিভাগের অধ্যাপক ড. চৌধুরী কামরুজ্জামান, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভারসিটির অধ্যাপক ড. রমিত আজাদ, যুগ্ম সচিব ফারুক হোসেন, অনুষ্ঠানে পৃষ্ঠপোষক মস্কো প্রবাসী প্রকৌশলী আলমগীর জলিল, ভাওড়া উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মর্তুজ আলী খান, বর্তমান প্রধান শিক্ষক হাবিবুর রহমান, ছাত্রছাত্রীদের পক্ষে তামান্না ইসলাম প্রমুখ।

মন্ত্রী তার বক্তৃতায় আরও বলেন, বর্তমান প্রজন্ম ১৯৪৮ থেকে বায়ান্নোর ভাষা আন্দোলন, ৫৪ সালের নির্বাচন, ৬৬ তে ছয়দফা, ৬৯ গণঅভ্যুত্থান, আগরতলা ষড়যন্ত্র মামলা, ৭০ নির্বাচন ও পরবর্তীতে ৭১’র নয় মাসের রক্তক্ষয়ী স্বাধীনতা যুদ্ধের ইতিহাস সম্পর্কে খুই কম জানে। কারণ পাঠ্য বইয়ে এসব ইতিহাস খুবই সামন্য তুলে ধরা হয়েছে। এছাড়া স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানী হানাদার বাহিনীর দোষর জামায়াতে ইসলাম, আল বদর, আল শামস কি করেছে, কিভাবে অগ্নিসংযোগ, মা বোনদের ধর্ষণ, বাড়ি-ঘর লুটপাট, নির্বিচারে গণহত্যা চালিয়েছে তারও উল্লেখ নেই বললেই চলে। পাঠ্য বইয়ে এসব ইতিহাস বড় আকারে থাকা আবশ্যক বলে মন্ত্রী মনে করেন। তিনি বলেন, না থাকার জন্য এজন্য আমরা যারা সরকারে আছি তারা এ দায় এড়াতে পারি না।

মন্ত্রী বলেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে এখন থেকে পিএসসি পরীক্ষায় একশ নাম্বার থাকবে। পঞ্চাশ নম্বর ১৯৪৮ সাল থেকে ৭০ সালের ঘটনাবলীর ইতিহাস আর বাকি পঞ্চাশ নম্বর ১৯৭১ সালের স্বাধীনতার যুদ্ধের নয় মাসের ইতিহাস সম্পর্কে দেয়া হবে। তাই মন্ত্রী ছাত্র-ছাত্রীদের স্বাধীনতার ইতিহাস জানার তাগিদ দেন।

দিনব্যাপী অনুষ্ঠানের দ্বিতীয় অধিবেশনে সাবেক ও বর্তমান ছাত্রছাত্রীরা স্মৃতিচারণ করে বক্তৃতা প্রধান করেন। এ সময় অনেকে আবেগাপ্লুত হয়ে পড়েন। পরে বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

(ঢাকাটাইমস/১০মার্চ/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :