এই মুশফিককে টি-টোয়েন্টি থেকে বাদ দিতে চেয়েছিলেন হাথুরু

ক্রীড়া প্রতিবেদক, কলম্বো, শ্রীলঙ্কা থেকে
| আপডেট : ১১ মার্চ ২০১৮, ০৯:৩৮ | প্রকাশিত : ১১ মার্চ ২০১৮, ০৭:৩৬

এই মুশফিককে একবার টি-টোয়েন্টি ফরম্যাট থেকে বাদ দেওয়ার পরিকল্পনা করেছিল টিম ম্যানেজমেন্ট। অবাক হবেন না যেন। হ্যাঁ, ঘটনাটা সত্যিই। এমনকি তামিমকে শুধু টেস্ট ও ওয়ানডের জন্য রেখে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলা হয়েছিল। কিন্তু বিসিবির ভেতরের বিরোধীতার কারণে সেটা সম্ভব হয়নি।

হাথুরুসিংহে বাংলাদেশ ক্রিকেটের জন্য অনেক কিছু করেছেন বটে, কিন্তু এমন কিছু সিদ্ধান্ত নিয়েছেন যেগুলো ক্ষতিকারক হয়েছে দলের জন্য। মাশরাফিকে টি-টোয়েন্টি থেকে বাদ দেওয়া, মুমিনুলকে ওয়ানডে থেকে বাদ দেওয়ার সিদ্ধান্তগুলো পুরোপুরি তার। অথচ ওয়ান ডাউনে মুমিনুল হতে পারেন বাংলাদেশ দলের সেরা খেলোয়াড়। যেমন ভারতীয় দলের রাহুল দ্রাবিড়। মাশরাফি যে এখনও বাংলাদেশের সেরা বোলার সেটা তো ঘরোয়া ক্রিকেটে প্রমাণ করে চলেছেন।

নাসিরের মতো প্রতিভাকে বিনা কারণে দলের বাইরে রেখে শেষই করে দেওয়া হয়েছে। নাসিরের মতো মুমিনুলের অবস্থাও একই পথে যাচ্ছিলো। ভাগ্য ভালো মুমিনুলের। ওয়ানডে দল থেকে মুমিনুলের বাদ পড়ার মধ্যে না হয় কিছুটা যুক্তি থাকতে পারে, কিন্তু দেশ সেরা টেস্ট ব্যাটসম্যানকে বাদ দেওয়া হযেছে টেস্ট স্কোয়াড থেকেও! হাথুরু নেই, আস্তে আস্তে নিজে ফিরে পাচ্ছেন মুমিনুল। সামনে হয়তো ওয়ানডে দলেও দেখা যাবে তাকে।

অধিনায়কত্ব নিয়ে হাথুরুসিংহের সঙ্গে অনেক আগে থেকেই ঝামেলা চলছিলো মুশফিকুর রহিমের। সেটা প্রাকাশ্য রূপ নেয় দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে গত বছর চট্টগ্রাম টেস্টের সময়। সংবাদ সম্মেলনে টিম ম্যানেজমেন্টের বিরুদ্ধে মুখও খুলেন মুশফিক।

দক্ষিণ আফ্রিকা সফরে দুজনের বিরোধ আরো স্পষ্ট হয়ে যায়। এবার সরাসরি কোচের বিরুদ্ধে কথা বলেন মুশফিক। শুধু মুশফিক নন সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েন হাথুরু। ফলে পদত্যাগ করেন শ্রীলঙ্কান কোচ।

মজার ব্যাপার হলো, এ ইস্যুতে বিসিবি সবসময়ই খেলোয়াড়দের বিপক্ষে অবস্থানে থেকেছে। সমর্থন দিযেছে হাথুরুসিংহেকে। বারবার শাস্তি দেওয়া হয়েছে খেলোয়াড়দের। মুশফিকের অধিনায়কত্ব পর্যন্ত কেড়ে নেওয়া হযেছে।

শুধু তাই নয়, এই মুশফিককে যখন টি-টোয়েন্টি ফরম্যাট থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তখন কোচকে সমর্থন করেছিল বিসিবির একটি বড় অংশ। বিশেষ করে নাজমুল হাসান পাপন। কিন্তু খালেদ মাহমুদ সুজনসহ আরো দুই একজন মুশফিকের বাদ দেওয়ার বিপক্ষে থাকায় সিদ্ধান্ত নিতে পারেননি হাথুরু।

মুমিনুল, মুশফিকদের বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া সহজ। কিন্তু এদের মতো প্রতিভা তৈরী করাটা মোটেও সহজ নয়। মুশফিক- মুমিনুলরা সচরাচর জন্ম নেন না। এই কথাটা বিসিবি যেন সব সময় মনে রাখে। বাংলাদেশ দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ তিন জনের একজন হলেন মুশফিক। অপর দুই জন হলেন সাকিব ও তামিম।

মুশফিক কোন জাতের খেলোয়াড় তা গতকাল আরেকবার প্রমাণ হয়েছে। ২১৪ রানের বিরাট টার্গেট তাড়া করতে নেমে যেভাবে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিলেন, সেটা কেবল মুশফিকের পক্ষেই সম্ভব। সত্যিকারের বড় ব্যাটসম্যান । ম্যাচ উইনার। নিজের দিনে তিনি মাহেন্দ্র সিং ধোনির মতো ভয়ঙ্কর হয়ে ওঠেন।

(ঢাকাটাইমস/১১মার্চ/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :