বরিশালে নির্মিত হচ্ছে নাটক-টেলিফিল্ম

তন্ময় তপু, বরিশাল থেকে
 | প্রকাশিত : ১১ মার্চ ২০১৮, ০৮:২৫

পারিবারিক, সামাজিক ও রোমাঞ্চকর জীবনকাহিনি নিয়ে বরিশালে তৈরি হচ্ছে একের পর এক নাটক ও টেলিফিল্ম। যা দেশের জনপ্রিয় বেশ কয়েকটি চ্যানেলে প্রচারিতও হয়েছে। এসব নাটক-টেলিফিল্মে অভিনয় করেছেন দেশবরেণ্য অনেক অভিনয়শিল্পী। তবে পৃষ্ঠপোষকতার অভাব অনুভব করছেন এখানকার পরিচালক ও প্রযোজকরা।

সম্প্রতি বরিশাল-ভোলার সংযোগস্থল লাহারহাটে চিত্রায়িত হয়েছে টেলিফিল্ম ‘দেহতরী’। এতে অভিনয় করেছেন দেশবরেণ্য অভিনেতা মামুনুর রশীদ, রওনক হাসান ও অভিনেত্রী শশী। আরও আছেন বরিশালের বেশ কয়েকজন অভিনয়শিল্পী। তারা হচ্ছেন, গোলাম মোস্তফা, সুকান্ত মুখার্জী বাবু, মিন্টু কর, সাদিয়া, হুমায়ুন কবির, জুয়েল মাহামুদ, আজিম ও বিশু ঘোষ।

কাজী নেওয়াজ ও শান্ত আসাদুজ্জামানের রচনায় এবং মীর হান্নানের চিত্রগ্রহণে এই টেলিফিল্মটি পরিচালনা করেছেন সুব্রত সঞ্জীব। পরিচালক, প্রযোজক ও চিত্রগ্রাহক সকলেই বরিশালের চিত্র নির্মাতা।

এর আগে সুব্রত সঞ্জীবের আরও পাঁচটি নাটক ও টেলিফিল্ম নির্মিত হয়েছে। এ বিষয়ে তিনি ঢাকাটাইমসকে বলেন, ‘দেহতরী’ টেলিফিল্মটি আগামী ঈদের জন্য চিত্রায়িত করা হয়েছে। টেলিফিল্মটিতে আট মাস ইলিশ ধরা বন্ধের সময় জেলেদের সামাজিকতা ও সমস্যা তুলে ধরা হয়েছে। এতে জেলের ভূমিকায় আছেন অভিনেতা রওনক হাসান। শশী অভিনয় করেছেন মানতা সম্প্রদায়ের এক তরুণীর ভূমিকায়। সেখানে তাদের প্রেম-ভালোবাসা ও নানা বিপত্তি তুলে ধরা হয়।’

সুব্রত আরও বলেন, ‘গত ফেব্রুয়ারিতে ‘দেহতরী’র কাজ শেষ হয়েছে। এর আগেও আমার পরিচালনায় অপ্রকাশিত সমাজ, নসু মাস্টার, দূরবীণ, অপেক্ষাসহ বেশ কয়েকটি নাটক বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রচারিত হয়েছে। ‘দেহতরী’ আমার সর্বশেষ কাজ। কিন্তু সমস্যা হচ্ছে, সবকিছু থাকা সত্ত্বেও আমাদের এখানে পৃষ্ঠপোষকতার অভাব রয়েছে। সঠিক পৃষ্ঠপোষকতা পাওয়া গেলে দর্শকদের আরও ভালো মানের নাটক আমরা বরিশাল থেকে উপহার দিতে পারব।’

বরিশালে নির্মিত একাধিক টেলিফিল্ম ও নাটকের রচয়িতা ও অভিনয় শিল্পী জেসন পলাশ জানান, ‘আমাদের সব থেকে বেশি আলোচিত নাটক ‘গল্পের ইলিশ’ জাতীয়ভাবে পুরস্কৃত হতে যাচ্ছে। পান্থ শাহরিয়ারের রচনায় ও নিয়াজ মাহাবুবের পরিচালনায় এই নাটকে অভিনয় করেছেন দেশবরণ্য শিল্পী ফজলুর রহমান বাবু, আবুল কালাম আজাদ ও তারিন আহম্মেদ। এছাড়া ‘নোলক’ ও ‘সবার জন্য স্বাধীনতা’ নাটক দুটিও ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

তিনি আরও বলেন, ‘বরিশালের বিভিন্ন লোকেশনে নাটক ও টেলিফিল্মের শুটিং হচ্ছে। তবে পৃষ্ঠপোষকতা থাকলে আমরা আরও ভালো কাজ করতে পারতাম।’

জানা গেছে, বরিশালের প্রায় ১০/১২ জন পরিচালক ও প্রযোজক বরিশালকে কেন্দ্র করে বিভিন্ন শুটিং স্পটে নির্মাণ করেছেন অর্ধশতাধিক নাটক ও টেলিফিল্ম।

এই বিষয়ে বরিশালের ২৭টি সংগঠনের জোট সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মিন্টু কুমার কর জানান, বরিশালে এভাবে নাটক ও টেলিফিল্ম তৈরি হওয়ায় বরিশালের স্থানীয় অভিনয়শিল্পীরা বিভিন্ন নাটক ও টেলিফিল্মে কাজ করার সুযোগ পাচ্ছে। যা তাদের ভবিষ্যতের জন্য উপকারী হবে। তাই এসব নাটকে আরও পৃষ্ঠপোষকতা বাড়ানোর জন্য তিনি বরিশালের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন।

(ঢাকাটাইমস/১১মার্চ/টিটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :