‘নারীদের আত্মপ্রত্যয়ী ও আত্মনির্ভরশীল হতে হবে’

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ মার্চ ২০১৮, ১৩:৩৬

ইতালির নারী সংগঠন ‘মহিলা সমাজ কল্যাণ সমিতি ইতালি‘ নানা আয়োজনের মধ্যে দিয়ে পালন করে বিশ্ব নারী দিবস। রাজধানী রোমের তরপিনাত্তারা স্থানীয় একটি রেস্টুরেন্টের হলরুমে মহিলা সমাজ কল্যাণ সমিতি ইতালির নবগঠিত কমিটি পরিচিতি ও বিশ্ব নারী দিবসের এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রতিষ্ঠাতা ও বর্তমান নবগঠিত কমিটির সভাপতি লায়লা শাহ'র সভাপতিত্বে ও সমিতির সাধারণ সম্পাদক সৈয়দা শামীমা জামান ও যুগ্ম সম্পাদক তাহমিনা আক্তারের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস ইতালির রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস ইতালির প্রথম সচিব ইরিন ইসলাম জুলি।

এসময় প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার বলেন, ‘নারী আইনের দিক থেকে বাংলাদেশ বিশ্বের একটি উদাহরণ। তবে শুধু আইন থাকলেই হবে না, নারীদের সামনে এগিয়ে আসতে হবে, আত্মপ্রত্যয়ী এবং আত্মনির্ভরশীল হতে হবে। পাশাপাশি গ্রামীণ নারীদের পাশে দাঁড়িয়ে তাদেরকে নারী অধিকারসহ বিভিন্ন দিক থেকে সচেতনতা বৃদ্ধি করতে হবে। এতে করে নারী জাগরণের মাধ্যমে একটি সংসার, পরিবার, সমাজ তথা একটি দেশ এগিয়ে যাবে।’

সভায় আরও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফাহমিদা সুলতানা লিপি, মহিলা সংস্থা ইতালীর সভাপতি শান্তা শিকদার ও সিনিয়র সহসভাপতি সানজিদা আহমেদ ববি। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন নবগঠিত কমিটির সিনিয়র সহসভাপতি নার্গিস আক্তার হাওলাদার, সহসভাপতি আঁখি সীমা কাওসার, নীলুফা বানু নিলা, মেরিন খান, সায়মা ইসলাম, সিমু বেগম, যুগ্ম-সাধারণ সম্পাদক রোকেয়া খাতুন মিরা, সাংগঠনিক সম্পাদক মাহবুবা আক্তার বাবলী, মহিলা সম্পাদিকা ইফরোজা খানম ইফা, প্রচার সম্পাদক হেনা আক্তার ফাহিমা, দপ্তর সম্পাদক সুরাইয়া আক্তার, কোষাধ্যক্ষ নার্গিস আক্তারসহ আরও অনেকেই।

এসময় মহিলা সমাজ কল্যাণ সমিতি ইতালির নবাগত কমিটির সব সদস্য প্রধান অতিথি ও বিশেষ অতিথিকে ফুলেল শুভেচ্ছা জানান। বাংলাদেশে একুশের বইমেলায় কাব্য পথিক পুরস্কারপ্রাপ্ত ইতালি প্রবাসী কবি আইরিন আসাদ ও মিনু আহমেদকে মহিলা সমাজ কল্যাণ সমিতি ইতালির পক্ষ থেকে রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদারের মাধ্যমে তাদেরকে ফুল দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়।

পরিশেষে মহিলা সমাজ কল্যাণ সমিতি ইতালির সভাপতি লায়লা শাহ'র সমাপনী বক্তব্যে অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। লায়লা শাহ বলেন, নারীর লড়াই, সংগ্রাম ইতিহাসের আরেক নাম আন্তর্জাতিক নারী দিবস। 'নারীর সমান অধিকার আদায়ের লক্ষ্যে এবং সব নারীর অগ্রগতির নিশ্চয়তায় আমাদের সংগঠন পূর্বের ন্যায় করে যাবে। দেশের অবহেলিত নারীর পাশাপাশি ইতালিতে নির্যাতিত নারী পাশে দাঁড়াবে।

এসময় অনুষ্ঠানে ইতালির সামাজিক বৃহত্তর ঢাকা সমিতি ইতালি সভাপতি কাজী মনসুর আহমদ শিপু, সাধারণ সম্পাদক মনজুর আহমেদ মনজু, উপদেষ্টা আব্দুর রশীদ, জালাল আহমেদ মন্টু, মহিলা সংস্থা ইতালির ধর্ম সম্পাদক সাবরিনা ইয়াছিন উপস্থিত ছিলেন।

আলোচনা শেষে ইতালির বিশিষ্ট শিল্পীদের পরিবেশনায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। এতে গান পরিবেশন করেন সেলিম উদ্দিন, তাহের ইসলামসহ আরও অনেকেই।

(ঢাকাটাইমস/১১মার্চ/সিকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :