মাটি ও পানি দূষণ রোধে কারিতাসের প্রকল্প

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ১২ মার্চ ২০১৮, ২৩:০০

রাজশাহীর পবা উপজেলার মাটি ও পানির দূষণ রোধে একটি প্রকল্প বাস্তবায়ন করছে বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) কারিতাস। উপজেলার হুজরিপাড়া ইউনিয়নে গেল বছরের অক্টোবরে ‘দক্ষিণ এশিয়ার পরিবেশ বিষয়ক দক্ষতা বৃদ্ধি-কৃষি ও পানি দূষণ’ শীর্ষক এই প্রকল্পের কাজ শুরু হয়েছে।

কারিতাস সুইজারল্যান্ড ও ইউএস স্টেট গভমেন্টের অর্থায়নে দক্ষিণ এশিয়ার চারটি দেশে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এর মধ্যে বাংলাদেশে শুধুমাত্র পবার হুজরিপাড়া ইউনিয়নে তিন বছর মেয়াদি এই প্রকল্পটির কাজ শুরু হয়েছে। এই প্রকল্পের সার্বিক দিক নিয়ে সোমবার একটি কর্মশালাও অনুষ্ঠিত হয়েছে।

রাজশাহী মহানগরীর মহিষবাথানে কারিতাসের আঞ্চলিক কার্যালয়ের ফাদার এফ চেস্কাতো সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের প্রধান প্রফেসর ড. এম মিজানুর রহমান।

বিশেষ অতিথি ছিলেন কারিতাসের এইডি (প্রোগ্রাম) রঞ্জন ফ্রান্সিস রোজারিও।

সভাপতিত্ব করেন কারিতাসের রাজশাহী আঞ্চলিক পরিচালক ডেনিস সি. বাস্কে। কর্মশালায় বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার ৪০ জন সদস্য অংশগ্রহণ করেন।

কর্মশালায় কারিতাসের পক্ষ থেকে জানানো হয়, রাজশাহীতে সবচেয়ে বেশি সবজি উৎপাদন হয় পবা উপজেলায়। সারাদেশে এটি সবজির ভাণ্ডার হিসেবেও পরিচিতি পেয়েছে। কিন্তু এই সবজি উৎপাদন করতে গিয়ে কৃষকরা মাত্রাতিরিক্ত সার ও কীটনাশক প্রয়োগ করছেন। এতে মাটি ও পানি দূষণ হচ্ছে।

এ দূষণ রোধ করতেই পবা উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। মাটি ও পানির দূষণ রোধ করে এলাকার পরিবেশের উন্নয়ন এই প্রকল্পের মূল উদ্দেশ্যে। প্রকল্পটি কারিতাসের পক্ষ থেকে বাস্তবায়ন করা হলেও সেখানে গবেষণা কার্যক্রম পরিচালনা করবে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে রাবির প্রফেসর ড. এম মিজানুর রহমান বলেন, প্রকল্পের আওতায় বিপুলসংখ্যক কৃষক অন্তর্ভুক্ত হবেন। পাশাপাশি তাদের গবেষণার ফলাফল কৃষকদের দেখানো হবে। এতে মাটি ও পানির দূষণের ব্যাপারে তারা সচেতন হয়ে উঠবেন। আর উন্নয়ন ঘটবে পরিবেশের।

(ঢাকাটাইমস/১২মার্চ/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :