দেশ নেই, মুদ্রা আছে!

সৈয়দ রশিদ আলম
 | প্রকাশিত : ১৩ মার্চ ২০১৮, ১৫:৫০

পৃথিবীর অনেক দেশ আছে যাদের নিজস্ব ভূখ-ের বাইরে অনেক দূরে এক বা একাধিক অঞ্চল রয়েছে যা টেরিটরি হিসেবে স্বীকৃত। এসব টেরিটরি বা স্বায়ত্তশাসিত অঞ্চলের নিজস্ব পতাকা, ডাকটিকিট আছে। আছে ব্যাংক নোট ও ধাতব মুদ্রা। এ রকম কয়েকটি টেরিটরির মুদ্রার বিষয় নিয়ে এই আলোচনা।

ব্রিটেনের টেরিটরি: এক সময় ব্রিটিশরা সারা পৃথিবীতে তাদের রাজত্ব কায়েম করেছিল। কোনো অঞ্চল থেকে তারা বিতাড়িত হয়েছে, কোনো অঞ্চল থেকে স্বেচ্ছায় চলে গেছে। কিন্তু এখনো যে সব অঞ্চল তারা শাসন করছেন, সে সব অঞ্চলের মধ্যে উল্লেখযোগ্য হলোÑ দক্ষিণ আমেরিকার ফকল্যান্ড আইল্যান্ড। ব্রিটেন দখলে নেওয়ার পর থেকে নিয়মিতভাবে এই টেরিটরির ব্যাংক নোট ও ধাতব মুদ্রা বের হচ্ছে। উত্তর আমেরিকার, ক্যামন-আইল্যান্ড, বারমুডা ও ভার্জিন আইল্যান্ডের ব্যাংক নোট ও ধাতব মুদ্রা নিয়মিতভাবে বের হচ্ছে। আফ্রিকা মহাদেশে ব্রিটেনের নিজস্ব একটি টেরিটরি রয়েছে, তার নাম সেন্ট হেলেনা। নিয়মিতভাবে সেন্ট হেলেনার ব্যাংক নোট ও ধাতব মুদ্রা বের হচ্ছে। ব্রিটেনে ইউরোপের একাধিক টেরিটরির ব্যাংক নোট ও ধাতব মুদ্রা বের হচ্ছে। অঞ্চলগুলো হচ্ছে জিব্রালটার, গারনেসি, আইলঅফম্যান, স্কটল্যান্ড, নর্দান আয়ারল্যান্ড ও স্টেট অব জার্সি।

চীনের টেরিটরি: ম্যাকাও ও হংকং এক সময় পর্তুগাল ও ব্রিটেনের টেরিটরি থাকলেও বর্তমানে এ দুটি টেরিটরি চীনের অধীনে রয়েছে। নিয়মিতভাবে ম্যাকাও ও হংকংয়ের ব্যাংক নোট ও ধাতব মুদ্রা বের হচ্ছে। এসব দৃষ্টিনন্দন ব্যাংক নোট ও ধাতব মুদ্রা বিশ্বব্যাপী সমাদৃত হচ্ছে।

তাইওয়ান: তাইওয়ান এমন একটি টেরিটরি যারা জাতিসংঘের সদস্য নন, আবার একই সঙ্গে কোনো দেশের অধীনে নন। তারপরও নিয়মিতভাবে তাইওয়ানের ব্যাংক নোট ও ধাতব মুদ্রা বের হচ্ছে।

নিউজিল্যান্ডের টেরিটরি: নিউজিল্যান্ডের দুটি টেরিটরি হচ্ছে চেথাম আইল্যান্ড ও নিউ। চেথাম আইল্যান্ডের ব্যাংক নোট ও নিউর স্মারক ধাতব মুদ্রা মাঝেমধ্যে বের হয়।

অস্ট্রেলিয়ার টেরিটরি: অস্ট্রেলিয়ার টেরিটরি কুক আইল্যান্ডের ব্যাংক নোট ও ধাতব মুদ্রা নিয়মিতভাবে বের হচ্ছে।

ফ্রান্সের টেরিটরি: ফ্রান্সের তিনটি টেরিটরি হচ্ছেÑ তাহিতি, নিউক্যালেডোনিয়া ও ফ্রেঞ্চ পলেনেসিয়া। তাদেরও ধাতব মুদ্রা নিয়মিতভাবে বের হচ্ছে।

সোমালিয়ার টেরিটরি: সোমালিয়ার একমাত্র টেরিটরি হচ্ছে সোমালিল্যান্ড। নিয়মিতভাবে সোমালিল্যান্ডের ব্যাংক নোট ও ধাতব মুদ্রা বের হচ্ছে।

নেদারল্যান্ডের টেরিটরি: নেদারল্যান্ডের দুটি টেরিটরি উত্তর আমেরিকায় রয়েছে। এ দুটি টেরিটরি হচ্ছে আরুবা ও নেদারল্যান্ড অ্যান্টিনেল। এ দুটি টেরিটরির ব্যাংক নোট ও ধাতব মুদ্রা নিয়মিতভাবে বের হচ্ছে।

ডেনমার্কের টেরিটরি: ডেনমার্কের একমাত্র টেরিটরি ফেরো আইল্যান্ডের অবস্থান ইউরোপে। নিয়মিতভাবে ফেরো আইল্যান্ডের ব্যাংক নোট ও ধাতব মুদ্রা বের হচ্ছে।

বসনিয়া হার্জেগোভিনার টেরিটরি: বসনিয়া হার্জেগোভিনার দুটি টেরিটরি হচ্ছে, ক্রাজিনারিপাবলিক ও স্পার্কসারিপাবলিক। এ দুটি টেরিটরির ব্যাংক নোট মাঝেমধ্যে বের হয়।

আজারবাইজানের টেরিটরি: আজারবাইজানের একমাত্র টেরিটরি নাগারনোকারাবাখের ব্যাংক নোট ও ধাতব মুদ্রা মাঝেমধ্যে বের হচ্ছে।

যুক্তরাষ্ট্রের টেরিটরি: যুক্তরাষ্ট্রে দুটি টেরিটরির ভার্জিন আইল্যান্ড ও পুর্তোরিকার অবস্থান উত্তর আমেরিকায়। এ দুটি টেরিটরির ধাতব মুদ্রা যুক্তরাষ্ট্রের কর্টার ডলার আকারে বের হয়। যুক্তরাষ্ট্রের ওসেনিয়া অঞ্চলের টেরিটরি হচ্ছে গুয়াম। যুক্তরাষ্ট্রের কার্টার ডলারে গুয়ামের ধাতব মুদ্রা বের হচ্ছে।

ফিলিস্তিন: এক সময় ফিলিস্তিনের ব্যাংক নোট ও ধাতব মুদ্রা বের হলেও বর্তমানে বের হচ্ছে না। যে কারণে সব মুদ্রা সংগ্রাহকের কাছে ফিলিস্তিনের ব্যাংক নোট ও ধাতব মুদ্রা পাওয়া ভাগ্যের ব্যাপার মনে হচ্ছে।

অন্যান্য: আরো কিছু দ্বীপপুঞ্জ ও স্বায়ত্তশাসিত অঞ্চলের নামে কখনো ব্যাংক নোট কখনো বা ধাতব মুদ্রা বের হয়েছে। এখনো হচ্ছে। এর মধ্যে আছেÑ ইস্টারআইল্যান্ড, গ্যালাপাগোস আইল্যান্ড, অ্যান্টারটিকা, তাতারস্থান, আন্দামান ও নিকোবর, চেচনিয়া, আবখাজিয়া, সাউথ ওসেটিয়া, নর্থপোল, সাউথ পোলসহ একাধিক অঞ্চল। সারা পৃথিবীর ব্যাংক নোট ও ধাতব মুদ্রার কালেক্টরদের কাছে উল্লিখিত টেরিটরির ব্যাংক নোট ও ধাতব মুদ্রার গুরুত্ব রয়েছে।

সৈয়দ রশিদ আলম: সাধারণ সম্পাদক, টাকা জাদুঘর ডোনার ক্লাব

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :