ত্রিভুবনের এটিসি নিয়ে অভিযোগ নতুন নয়

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ মার্চ ২০১৮, ১৮:৫৮ | প্রকাশিত : ১৩ মার্চ ২০১৮, ১৬:৩১
ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ার ছবি হিমালয়ান টাইমস

নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) নিয়ে অভিযোগ নতুন নয়। পাইলটদের অভিযোগ, অবতরণ করতে চাওয়া ফ্লাইটগুলোকে কন্ট্রোল টাওয়ার থেকে প্রায়ই বিভ্রান্তিকর বার্তা দেয়া হয়।

অভিযোগের ভিত্তিতে নেপালের দৈনিক হিমালয়ান টাইমস ২০১৬ সালের ২৮ মার্চ ATC tower giving wrong aviation weather information to pilots শিরোনামে একটি প্রতিবেদনও করেছিল।

সোমবার বিমান বিধ্বস্তের ঘটনায় ত্রিভুবনের কন্ট্রোল টাওয়ারের ভুল বার্তাকেই দোষারোপ করছে বাংলাদেশের বেসরকারি বিমান সংস্থা ইউএস বাংলা । অন্যদিকে ত্রিভুবন কর্তৃপক্ষ বলছে, পাইলট ঠিকমতো বার্তা বুঝতে না পারায় দুর্ঘটনা ঘটেছে।

ইউএস বাংলার বিমান বিধ্বস্তের ঘটনায় বিমানবন্দরটির ট্রাফিক কন্ট্রোল ব্যবস্থার দুর্বলতাগুলো নতুন করে আলোচনায় এসেছে। বিমান অবতরণের সময় কন্ট্রোল টাওয়ারের বার্তা পাইলটদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

নেপালের ত্রিভুবন বিমানবন্দরসহ অন্য বিমানবন্দরগুলোর এয়ার ট্রাফিক কন্ট্রোল ও দেশটির আবহাওয়া বিভাগ নিয়ে অভিযোগ পুরোনো। পাইলটদের করা এরকম বেশ কয়েকটি অভিযোগের ভিত্তিতে ২০১৬ সালে ২৮ মার্চ হিমালয়ান টাইমস একটি প্রতিবেদন করেছিল।

দৈনিকটি একাধিক পাইলটকে উদ্ধৃত করে প্রতিবেদনে বলেছিল, পাইলটরা ত্রিভুবনের কন্ট্রোল টাওয়ার থেকে প্রায় ভুল বার্তা পান। এক পাইলট বলেন, ‘আমি বিমান অবতরণ করানোর সময় বার্তা দেয়া হয়, বিমানবন্দরের দৃষ্টিসীমা টাওয়ার থেকে তিন কিলোমিটার। আবার আবহাওয়া বিভাগ বলছিল দৃষ্টিসীমা দেড় কিলোমিটারের মধ্যে’। ওই পাইলট আরো বলেন, তার বিমান বোয়িং ৭৫৭-২০০ অবতরণের জন্য দৃষ্টিসীমা কমপক্ষে ২.৮ কিলোমিটার থাকা দরকার।

প্রতিবেদনে বলা হয়েছিল, নেপালের ত্রিভুবন বিমানবন্দরই শুধু নয়, তেনজিং হিলারি বিমানবন্দরেও ভুল বার্তার মুখোমুখি হতে হয়েছিল বলে পাইলটদের অভিযোগ। এ বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ার থেকে পাঠানো বার্তা প্রায়সময় বিভ্রান্তিকর ও পর্যাপ্ত নয় বলে অভিযোগ তাদের।

একজন সিনিয়র ক্যাপ্টেনও হিমালয়ান টাইমসকে জানান, বাতাসের গতি, প্রবাহ, তাপমাত্রা, আর্দ্রতা, রানওয়ের দৃষ্টিসীমা ও আবহাওয়া সংক্রান্ত বিষয়ে কন্ট্রোল টাওয়ার ও আবহাওয়া বিভাগ যে সমস্ত তথ্য দেয় তা পরস্পরবিরোধী হয় অনেক সময়। সূত্র : হিমালয়ান টাইমস

ঢাকাটাইমস/১৩মার্চ/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

এই বিভাগের সব খবর

শিরোনাম :