বাংলায় সাইনবোর্ড না লেখায় পাঁচ প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ মার্চ ২০১৮, ১৯:৩৮

বাংলায় সাইন বোর্ড না লেখায় রাজধানীর একটি বেসরকারি বিশ^বিদ্যালয়সহ পাঁচ প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার রাজধানীর উত্তরায় ডিএনসিসির অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খালিদ আহম্মেদ পাঁচ প্রতিষ্ঠানকে জরিমানা করেন।

বাংলায় সাইন বোর্ড লেখা নিশ্চিত করার লক্ষ্যে এ অভিযান পরিচালনা করা হয়।

পাঁচ প্রতিষ্ঠান হলো- আজমপুর এলাকার শান্তা-মারিয়াম ইউনিভার্সিটি, রহিম আফরোজ, সি শেল, বাটা এবং আখতার ফার্নিচার। প্রতিষ্ঠানগুলো ১০ হাজার টাকা করে মোট ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় প্রতিষ্ঠানগুলোর সাইন বোর্ডও অপসারণ করে ভ্রাম্যমান আদালত।

প্রসঙ্গত, হাইকোর্টের আদেশানুযায়ী সকল প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশী সংস্থা ও তৎসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ব্যতীত) নামফলক, সাইন বোর্ড, বিল বোর্ড, ব্যানার ইত্যাদি বাংলায় লেখা বাধ্যতামূলক।

এ প্রেক্ষিতে জানুয়ারি মাসে দুইটি জাতীয় পত্রিকায় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে ডিএনসিসি। এতে ডিএনসিসি আওতাভুক্ত এলাকার যেসব প্রতিষ্ঠানের নামফলক, সাইন বোর্ড, বিল বোর্ড, ব্যানার বাংলায় লেখা হয়নি তা অবিলম্বে স্ব-উদ্যোগে অপসারণ করে নিতে সাতদিনের সময় দেয়া হয়েছিল।

হাইকোর্টের আদেশ ও ডিএনসিসির গণবিজ্ঞপ্তি বাস্তবায়ন করতে ভ্রাম্যমান আদালতের অভিযান অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছে ডিএনসিসি।

ঢাকাটাইমস/১৩মার্চ/ডিএম

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত