কলম্বোতে চকচকে রোদ, টস তাহলে গুরুত্বপূর্ণ নয়?

ক্রীড়া প্রতিবেদক, কলম্বো, শ্রীলঙ্কা থেকে
| আপডেট : ১৪ মার্চ ২০১৮, ২১:৫০ | প্রকাশিত : ১৪ মার্চ ২০১৮, ১৫:২৮

অবশেষে চকচকে রোদ উঠলো কলম্বোতে।এক সপ্তাহে বেশিরভাগ সময়েই সূর্যের মুখ দেখা যায়নি খুব একটা। গত দুই দিন তো অনুশীলনই করতে পারেনি বাংলাদেশ দল, বৃষ্টির কারণে। কলম্বোর বৃষ্টি আবার অতটা বেরসিক নয়! ম্যাচ শুরুর ঘন্টা দুই তিন আগেই বৃষ্টি থেমে গেছে। শঙ্কা থাকলেও প্রতিটা ম্যাচ সম্পন্ন হয়েছে ভালোয় ভালোয়।

আজ তো কোনো শঙ্কাই নেই। সকাল থেকে চকচকে রোদ। ক্রিকেটের জন্য আদর্শ যাকে বলে। গত দুই দিন উইকেট ঢাকাই ছিল বেশিরভাগ সময়ে। আজ সকালে কাভার সরিয়ে নেওয়া হয়েছে। প্রাণ ভরে আলো বাতাস নিয়ে স্বাস্থ্যবান হচ্ছে প্রেমাদাসার পিচ! এখানকার উইকেট এমনিতে ব্যাটিং সহায়ক, টানা রোদে তা রীতিমত ব্যাটিং স্বর্গ হয়ে ওঠার কথা!

মেঘ-বৃষ্টি এই ধরনের আবহওয়া হলে টস গুরুত্বপূর্ণ ব্যাপার হয়ে দাঁড়ায়। কারণ এমন কন্ডিশনে প্রথমে ব্যাট করা কঠিন। বোলাররা উইকেট থেকে সাহায্য পেয়ে থাকেন। পরে ব্যাট করা তুলণামূলক সহজ। তাই টসে জিতে এমন কন্ডিশনে পরে ব্যাট করার সিদ্ধান্ত নিতে দু’বার চিন্তা করেন না অধিনায়করা।

নিদাহাস ট্রফির গত চার ম্যাচেই হয়েছে এটা। টস জিতে প্রতিটা দলই ফিল্ডিং নিয়েছে এবং পরে ব্যাট করা দলই জিতেছে প্রতিবার। গতকাল সংবাদ সম্মেলনে টসকে গুরুত্বপূর্ণ বলেছিলেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তবে সকাল থেকে যে অবহাওয়া তাতে টস নিয়ে বোধ করি অতটা চিন্তা করছেন না তিনি। পরিবর্তিত আবহাওয়ায় টস খুব বেশি ফ্যাক্টর হয়ে দাঁড়াবে বলে মনে হচ্ছে না। তারপরেও টস জিতে পরেই ব্যাট করতে চাইবেন যে কোনো অধিনায়ক।

শোনা যাচ্ছে, আজ একাদশে পরিবর্তন আসতে পারে। আগের ম্যাচে অতি প্রয়োজনের সময় ২ বলে কোনো রান না করে রান আউট হয়ে যান সাব্বির। বোর্ড প্রেসিডেন্ট তার উপর আগে থেকেই বিরক্ত। ওই ম্যাচের পর সাব্বিরকে নাকি ধমকও দিয়েছেন তিনি। সাব্বিরের পরিবর্তে অলরাউন্ডার আরিফুল হককে একাদশে দেখা যেতে পারে আজ। আবার শেষমেশ অভিজ্ঞতার কথা বিবেচনায় টিকেও যেতে পারেন। ওদিকে তাসকিনের পরিবর্তে আবু হায়দার রনিকে দেখা যাওয়ার সম্ভাবনা খুব বেশি। তাসকিন মোটেও ভালো করতে পারছেন না ইদানিং। কিন্তু রনিও ভালো করবেন তার নিশ্চয়তা বা কী? আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিজ্ঞতা যে মোটেও সুখের নয়।

(ঢাকাটাইমস/১৪মার্চ/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :