পূর্ব-উত্তর ভারতে আখাউড়া সীমান্ত পথে স্টিলপাইপ পরিবহন শুরু

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ মার্চ ২০১৮, ১৯:৩৭

ত্রিপুরাসহ উত্তর-পূর্বাঞ্চল রাজ্যগুলোর জন্য ট্রানজিটশিপমেন্ট পণ্যের স্টিলপাইপের প্রথম একটি চালান ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দর হয়ে আখাউড়া স্থলবন্দর সীমান্ত দিয়ে ত্রিপুরায় পরিবহন শুরু হয়েছে।

৯৩.৪৩ মেট্রিকটন স্টিলপাইপ বোঝাই পাঁচটি ট্রেইলর বুধবার দুপুরে আখাউড়া-আগরতলা স্থলবন্দর দিয়ে ত্রিপুরায় পৌঁছায়।

এদিকে সকাল থেকে ভারতে মাছ রপ্তানির মধ্যদিয়ে ফের দু’দেশের আমদানি-রপ্তানি বাণিজ্য কার্যক্রম শুরু হওয়ায় ব্যবসায়ীদের মধ্যে স্বস্তি ফিরে আসে। কর্মচাঞ্চল্য ফিরে এসেছে আখাউড়া-আগরতলা দু’দেশের স্থলবন্দরে।

এদিন মাছ রপ্তানি বন্ধ থাকায় সরকার অন্তত ২০ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন থেকে বঞ্চিত হয়েছে বলে স্থানীয় মাছ ব্যবসায়ীরা জানান।

আখাউড়া স্থলবন্দর সূত্রে জানা গেছে, শুল্ক ফি, রোড চার্জ ও বন্দর ব্যবহারের চার্জ সব মিলিয়ে প্রতি মেট্রিকটন ট্রানজিট পন্যের বিপরীতে ১৯২ টাকা ২২ পয়সা মাসুল আদায় করে ৯৩.৪৩ মেট্রিকটন স্টিলপাইপের প্রথম চালান আখাউড়া সীমান্ত পথে পূর্বোত্তর ভারতের ত্রিপুরায় যায়।

স্টিলপাইপের দায়িত্বে থাকা ভারতীয় গালফ ওরিয়েন্ট সি ওয়েজ লজিস্টিক লিমিটেডের ম্যানেজার মো. নুরুজ্জামান জানান, আখাউড়া স্থলবন্দরের মেসার্স আদনান ট্রেড ইন্টারন্যাশনাল সিঅ্যান্ডএফ এজেন্টের মাধ্যমে ওই চালানের পাঁচটি ট্রেইলরে ১৭৯টি স্টিলপাইপ ছিল।

আখাউড়া স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা শ্যামল কুমার বিশ্বাস বলেন, সকালে মাছ রপ্তানির মধ্যদিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে। নির্ধারিত মাসুল আদায় শেষে ট্রানজিটপাইপ ভর্তি ৫টি ট্রেইলরের প্রথম চালান ভারতে যায়। পরবর্তীতে অন্যগুলো পরিবহন করা হবে।

প্রসঙ্গত, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যের জন্য ট্রান্সশিপমেন্ট চুক্তির আওতায় ৫৫৬ মেট্রিকটন স্টিলপাইপ নিয়ে এমভি-৩ নামে একটি ভারতীয় জাহাজ ১ মার্চ আশুগঞ্জ নৌবন্দরে নৌঙর ফেলে।

এর আগে জাহাজটি ভারত কোলকাতা হলদিয়া নৌবন্দর ছেড়ে আসে। ত্রিপুরার বিধানসভা নির্বাচন পরবর্তী সহিংসতার কারণে আখাউড়া-আগরতলা স্থলবন্দর বন্ধ থাকায় আশুগঞ্জে স্টিলপাইপের পণ্যসহ আখাউড়া স্থলবন্দরে শতশত পণ্যবাহী ট্রাক আটকা পড়েছিল।

(ঢাকাটাইমস/১৪মার্চ/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :