ব্রাহ্মণবাড়িয়ায় প্রতিবন্ধী শিশুকে বিদ্যালয় থেকে বহিষ্কার

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ মার্চ ২০১৮, ২০:০২

ব্রাহ্মণবাড়িয়ায় এক প্রতিবন্ধী শিশুকে বিদ্যালয় থেকে প্রধান শিক্ষক জোরপূর্বক বের করে দিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। সদর উপজেলার গোপিনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ওই ছাত্রের মা এ বিষয়ে লিখিত অভিযোগ করেছেন।

গত সোমবার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে করা ওই লিখিত অভিযোগে ছাত্রটিকে নৌকা থেকে ফেলে দিয়ে প্রাণনাশের হুমকির কথাও উল্লেখ করা হয়েছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, সদর উপজেলার সাতবাড়িয়া এলাকার বোরহান উদ্দিনের ছেলে আবদুল্লাহ্ আল সিফাত গোপিনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র। প্রতিবন্ধী এই শিশুটির মা বিলকিছ জাহান রিমি ওই বিদ্যালয়েরই সহকারী শিক্ষক। বর্তমান প্রধান শিক্ষক আশীষ চন্দ্র দেব গত ২০১৩ সালের ২৭ জানুয়ারি যোগদানের পর থেকেই সিফাতের ওপর মানসিক নির্যাতন ও ভয়ভীতি প্রদর্শন করে আসছেন। সিফাতকে তিনি ‘আবুইল্লা’ বলে ব্যঙ্গ করেন বলে অভিযোগ বলা হয়েছে।

অভিযোগে আরও বলা হয়, চলতি বছরের শুরুতে সিফাতের ওপর প্রধান শিক্ষক আশীষের নির্যাতনের মাত্রা আরও বেড়ে যায়। গত ফেব্রুয়ারি মাসে তিনি সহকারী শিক্ষিকা শিরিন আক্তারের ক্লাস চলাকালে শ্রেণিকক্ষে ঢুকে হাতের লেখার জন্য সিফাতকে কটাক্ষ করেন। এরপর সিফাতকে ১৫ দিনের মধ্যে হাতের লেখা সুন্দর করার জন্য সময় বেঁধে দিয়ে তাকে চতুর্থ শ্রেণিতে নামিয়ে দিতে বলেন।

এ ঘটনার মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ে সে। সিফাতের মা প্রধান শিক্ষক আশীষকে তার মানসিক ও শারীরিক অসুস্থ্যতার কথা একাধিকবার জানিয়েছেন।

গত ৬ মার্চ প্রধান শিক্ষক আশীষ সহকারী শিক্ষক শিরিন আক্তারের মাধ্যমে সিফাতের মাকে জানিয়ে দেন সে আর এই বিদ্যালয়ের পড়ালেখা করতে পারবে না। পরদিন সিফাতকে জোরপূর্বক বিদ্যালয় থেকে ছাড়পত্র দেন ওই প্রধান শিক্ষক।

গোপিনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশীষ চন্দ্র দেব অভিযোগটি উদ্দেশ্যমূলক দাবি করে বলেন, আমার বিরুদ্ধে এমন অভিযোগ উদ্দেশ্যমূলক এবং ভিত্তিহীন।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস বলেন, অভিযোগের বিষয়টি তদন্ত করার জন্য প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। তদন্তে অভিযোগের সত্যতা পেলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/১৪মার্চ/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :