ওরস ও পুণ্যস্নান ঘিরে তাহিরপুরে লাখো পুণ্যার্থীর ঢল

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মার্চ ২০১৮, ১৫:৫৩

সুনামগঞ্জের তাহিরপুরে যাদুকাটা নদীতে পুণ্যাতীর্থ বারুণী মেলায় পুণ্যস্নান মিলিত হয়েছে সনাতন ধর্মাবলম্বী পুণ্যার্থীরা। পুণ্যস্নানকে কেন্দ্র করে ভারতের মেঘালয় সীমান্তবর্তী অদ্বৈত জন্মধাম এরই মধ্যে সমবেত লোকজনের পদচারণায় মুখর। বৃহস্পতিবার সকালে শুরু হওয়া এ পুণ্যস্নান শেষ হবে সন্ধ্যায়।

অন্যদিকে একই সময়ে সীমান্তবর্তী ঘোমাঘাটের যাদুকাটা তীরে হযরত শাহ আরেফিনের মাজারে শুরু হয়েছে হযরত শাহ আরেফিনের ওরস। এ দুই উৎসবে অংশ নিতে লাখো পুণ্যার্থী ও ভক্তবৃন্দ সীমান্তের এই দুই স্থানে অবস্থান করছেন। তিনদিনের ওরসকে কেন্দ্র করে তাহিরপুরে এরই মধ্যে সমবেত হয়েছেন লাখো ভক্ত-অনুরক্ত। দুই উৎসবকে কেন্দ্র জমে উঠেছে লোকজ মেলা।

গত এক সপ্তাহ ধরে সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জসহ দেশ বিদেশের সাধু-ফকির, ভক্ত, সাধক ও দর্শনার্থীরা ওরস ও পুণ্যস্নানে আসতে শুরু করেন। ‘চৈত্র মাসের মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে যাদুকাটায় স্নান করলে সব পাপ মোচন হয়' এ বিশ্বাসে প্রতি বছরই দেশের বিভিন্ন এলাকা থেকে এই তিথিতে সনাতন ধর্মাবলম্বী লোকজন যাদুকাটায় পুণ্যস্নানে যোগ দেন। এ নদীতে স্নান করাকে পুণ্যার্থীরা গঙ্গাস্নানের সমতুল্য মনে করে। কথিত রয়েছে ১৫১৬ সাল থেকে এই তীর্থরূপী স্নান অনুষ্ঠিত হচ্ছে।

অন্যদিকে শাহ আরেফিন মাজার রক্ষণাবেক্ষণ ও পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আলম সাব্বির জানান, যাদুকাটা নদীর উৎসমুখ এলাকায় শাহ আরেফিনের ওরস উপলক্ষে এই সাধকপুরুষের জীবনদর্শনের ওপর আলোচনা সভা ও মিলাদ হবে। তিন দিনব্যাপী বার্ষিক ওরস শনিবার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে।

মাজারের ভক্ত-অনুরক্তরা তাদের মনোবাসনা পূরণের আশায় শাহ আরোফিন (র:) এর ওরসে যেগ দেন। শাহ আরেফিন (রহ:) জিন্দাপীর নামেও সমধিক পরিচিত।

তাহিরপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা পূর্ণেন্দু দেব ঢাকাটাইমসকে বলেন, অদ্বৈত আচার্যের আশ্রম ও শাহ আরেফিন (রহ.) এর ওরস উপলক্ষে সীমান্তবর্তী দুই এলাকায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, বিজিবি ও আনসার সদস্য মোতায়েন করা হয়েছে।

ঢাকাটাইমস/১৫ মার্চ/প্রতিনিধি/ডিএম

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :