আজ যা যা করতে হবে মুশফিককে

ক্রীড়া প্রতিবেদক, কলম্বো, শ্রীলঙ্কা থেকে
| আপডেট : ১৬ মার্চ ২০১৮, ০৯:১৬ | প্রকাশিত : ১৬ মার্চ ২০১৮, ০৮:১১

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে তিনি দ্বিতীয় সর্বাধিক ছক্কার মালিক। অথচ বোর্ড প্রেসিডেন্ট বলছেন, মুশফিক নাকি ছক্কা পেটাতে পারেন না। ছক্কা মারতে গিয়ে সীমানার কাছে ক্যাচ আউট হয়ে যান! অথচ ছক্কা মেরে অনেকবার তিনি বাংলাদেশের জয়ের পথ সহজ করে দিয়েছেন অথবা জিতেয়েছেন।

শ্রীলঙ্কার বিপক্ষে ৩৫ বলে অপরাজিত ৭২ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলার পথে চারটি ছক্কা হাঁকান মুশি। তাতেই বিস্ময়ে হতবাক বোর্ড প্রেসিডেন্ট! মুশফিক জবাবও দিয়েছেন কৌশলে, ‘তিনি এখন নিশ্চয়ই বুঝতে পারছেন যে, আমি পারি। এর চেয়ে ভালো ইনিংস খেলারও যোগ্যতা ও সামর্থ আছে ইনশাআল্লাহ।’

এ কথার পরের ম্যাচেই আবার অপরাজিত ৭২ রান, ৫৫ বলে। অত্যন্ত কঠিন পরিস্থিতিতে একং জটিল বোলিংয়ের বিপক্ষে। অন্যপ্রান্তে আসা যাওয়া চলছিল, উইকেট ধরে রাখতে হবে- এ কারণে বড় শট খেলেননি এ ম্যাচে। ছক্কা হাঁকিয়েছেন একটি।

নিদাহাস ট্রফির তিন ম্যাচে মুশফিকের ছক্কা এখন ৬টি। তৃতীয় সর্বোচ্চ। ৯টি ছ্ক্কা হাঁকিয়েছেন শেখর ধাওয়ান, ৮টি ছ্ক্কা নিয়ে দ্বিতীয় সর্বাধিক ছ্ক্কাবাজ কুশল মেন্ডিস। কিন্তু ধাওয়ান– মেন্ডিস দুজনই ওপেনার। এদের সঙ্গে তার তুলনা চলে না। প্রথম ৬ ওভারের পাওয়ার প্লে খেলার সুযোগ পান তারা। বড় শট খেলার দায়িত্বই থাকে তাদের কাঁধে। কিন্তু মুশফিকের ব্যাপার আলাদা। তিনি মিডল অর্ডার ব্যাটসম্যান। বেশিরভাগ ম্যাচেই তাকে ব্যাট করতে হয় কঠিন অবস্থার মধ্যে। ইনিংস মেরামত করেই কুল পান না, বড় শট খেলবেন কীভাবে?

আজ অবশ্য চারটা ছক্কা হাঁকাতে পারেন মুশফিক। জোর করে হলেও। তাহলে বোর্ড প্রেসিডেন্টকে জবাবটা আরো ভালো করে দেওয়া হয়ে যাবে। ফাইনালের আগে পর্যন্ত তিনিই থাকবেন সর্বাধিক ছক্কার মালিক। আর কাজটা করতে পারলে রানের দিক দিয়েও সবাইকে ছাড়িয়ে যাবেন মুশি। চার ম্যাচে ১৮৮ রান নিয়ে টুর্নামেন্টে সবার উপরে আছেন শেখর ধাওয়ান। তিন ম্যাচে ১৬২ রান মুশফিকের। ধাওয়ানকে পেছনে ফেলতে ২৭ রান দরকার মুশফিকের। ১৪৩ রান নিয়ে তৃতীয় স্থানে শ্রীলঙ্কার কুশল মেন্ডিস।

অবশ্য ব্যাটিং গড়ে এ দুজনের চেয়ে অনেক অনেক এগিয়ে মুশি। ধাওয়ান ও কুশল পেরেরার ব্যাটিং গড় ৪৭ করে। অন্যদিকে মুশফিকের গড় ১৬২! স্ট্রাইক রেটেও ধাওয়ানের চেয়ে এগিয়ে তিনি। ধাওয়ানের যেখানে ১৪৭.৭৩, মুশফিকের সেখানে ১৫৫.৭৬।

শ্রীলঙ্কার বিপক্ষে ভালো করলেই টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হওয়ার দৌঁড়ে সবাইকে ছাড়িয়ে যাবেন মুশফিক। এ ম্যাচে কী জ্বলে উঠবে মুশির ব্যাট? ছক্কা মেরে আাবারও কী জবাব দিবেন তিনি?

(ঢাকাটাইমস/১৬মার্চ/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :