এবার সবার অংশগ্রহণে ভোট হবে বিতর্কমুক্ত: সিইসি

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ১৬ মার্চ ২০১৮, ১৫:০৭

আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ সব দল অংশ নেবে, এ বিষয়ে নিশ্চিত প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। আর এই নির্বাচন বিতর্কমুক্ত হবে বলেও নিশ্চয়তা দিয়েছেন তিনি।

শুক্রবার সকালে রাজশাহীর দুর্গাপুর উপজেলা প্রশাসন আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সিইসি।

নুরুল হুদা বলেন, ‘আ‘গামী নির্বাচন সকল দলের অংশগ্রহণেই হবে। এ লক্ষ্যে কমিশন কাজ করে যাচ্ছে। যেহেতু এখন পর্যন্ত কোনো দলই বলেনি নির্বাচনে অংশ নেবে না। সেক্ষেত্রে আমি আশা রাখছি, সকল দল নির্বাচনে অংশ নেবে।’

২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচন হয়েছে বিএনপি-জামায়াত ও সমমনাদেরকে ছাড়াই। আর ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং জাতীয় পার্টির অংশগ্রহণে এই ভোট নিয়ে এখনও আপত্তি জানিয়ে যাচ্ছে বিএনপি।

গত ফেব্রুয়ারিতে দায়িত্ব পাওয়া নুরুল হুদার নেতৃত্বাধীন কমিশনের জন্য আগামী নির্বাচন অংশগ্রহণমূলক করা একটি বড় চ্যালেঞ্জ। এরই মধ্যে তারা নানা প্রস্তুতি নিয়েছে। সংস্কার করা হচ্ছে নির্বাচনী আইন, ৩৮ আসনের সীমানা পরিবর্তনের উদ্যোগও নেয়া হয়েছে। নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দল, নাগরিক সমাজ, নারী সংগঠন, সাবেক নির্বাচন কমিশনার, আইনশৃঙ্খলা বাহিনী, গণমাধ্যম কর্মীদের সঙ্গে সংলাপও করেছে তারা।

অবশ্য নির্বাচনে সব দলের আশার বিষয়টি নিশ্চিত করার বিষয়টি কমিশনকেন্দ্রীক নয়, বরং নির্বাচনকালীন সরকারে কে থাকবে, তা নিয়েই বিতর্ক চলছে। গত নির্বাচন বিএনপি বর্জন করেছে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের অধীনে করবে না বলে। এবারও তারা নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবি জানিয়ে যাচ্ছে।

এর মধ্যে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে গিয়ে সম্প্রতি সিইসি বলেছেন, ভোটে সব দলকে আনতে কমিশনের পক্ষ থেকে কিছু করার নেই। আর এই বক্তব্যের জন্য তার সমালোচনাও করেছে বিএনপি।

আগামী নির্বাচন অংশগ্রহণমূলকের পাশাপাশি সুষ্ঠু ও বিতর্কমুক্ত হবে, সে নিশ্চয়তাও দিচ্ছেন সিইসি। বলেন, ‘নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয় সে ক্ষেত্রেও প্রস্তুতি নিচ্ছে কমিশন। এই নির্বাচনে যেন কোনো বিতর্ক না হয়, সে ব্যাপারে সর্বোচ্চ প্রচেষ্টা থাকবে। কেউ চাইলেও আগামী নির্বাচনকে বিতর্কিত করতে পারবে না ।’

‘সব দলের অংশগ্রহণে একটা সুন্দর নির্বাচন দেশবাসীকে উপহার দেওয়াটাই কমিশনের লক্ষ্য।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার সাদাতের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন জেলা পুলিশ মো. শহীদুল্লাহ, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলাম, জেলা নির্বাচন কর্মকর্তা আতিয়ার রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, পৌরসভার মেয়র তোফাজ্জল হোসেন, সহকারী কমিশনার সমর কুমার পাল, উপজেলা নির্বাচন কর্মকর্তা গোলাম মোস্তফা প্রমুখ।

ঢাকাটাইমস/১৬মার্চ/আরআর/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :