বঙ্গবন্ধুর জন্মদিনে বাংলা একাডেমির নানা আয়োজন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ মার্চ ২০১৮, ১৭:৩৭

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস উদযাপন উপলক্ষে বাংলা একাডেমি আজ বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে। সকাল সাতটায় ধানমন্ডির ৩২ নম্বর সড়কে জাতির পিতার প্রতিকৃতিতে একাডেমির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সকাল ১১ টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধুর গল্প শোনো শীর্ষক শিশু-কিশোর অনুষ্ঠান। অনুষ্ঠানে শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর গল্প শোনান তথ্য প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম, কবি হাবীবুল্লাহ সিরাজী, অধ্যাপক মেরিনা জাহান এবং শমী কায়সার। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সচিব ও ভারপ্রাপ্ত মহাপরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন।  এতে প্রায় ৫ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন গণমাধ্যম ব্যক্তিত্ব সুভাষ সিংহ রায়।

বিকাল চারটায় একাডেমির নজরুল মঞ্চে অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধু শেখ মুজিব : শোষিত-বঞ্চিত মানুষের নেতা শীর্ষক একক বক্তৃতানুষ্ঠান। এতে স্বাগত ভাষণ প্রদান করেন একাডেমির সচিব ও ভারপ্রাপ্ত মহাপরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন। একক বক্তৃতা প্রদান করেন কবি ড. মুহাম্মদ সামাদ। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

স্বাগত ভাষণে মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন আমরা আনুষ্ঠানিকভাবে এই একটা দিনে উদযাপন করলেও তাকে আমরা প্রতিদিনই স্মরণ করি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায়। তাকে স্মরণের ভেতর দিয়ে আমরা নিজেরাও সত্য ও ন্যায়ের পথে উজ্জীবিত হই। 

একক বক্তার বক্তব্যে কবি ড. মুহাম্মদ সামাদ বলেন, বঙ্গবন্ধুর জন্মদিন আমাদের জাতীয় ও রাষ্ট্রীয় জীবনে গুরুত্বপূর্ণ ঘটনা। তিনিই এই জাতির জন্য স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করে গেছেন। শোষিত-বঞ্চিত মানুষের নেতা হিসেবে বঙ্গবন্ধু আমৃত্যু কাজ করেছেন। তার মমত্ববোধ ও মানবিকতা সকলের আদর্শ হয়ে উঠলেই তার প্রতি আমাদের যথার্থ শ্রদ্ধা নিবেদন হবে। 

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, গণমানুষের নেতা হিসেবে বঙ্গবন্ধুর রাজনীতিতে আবির্ভাব ঘটে। তার জন্ম সম্ভ্রান্ত পরিবারে হলেও তার মানসকাঠামো গড়ে উঠেছিল সমাজের শোষিত-বঞ্চিত মানুষের পক্ষে কাজ করার নিবেদন থেকে। 

(ঢাকাটাইমস/১৭মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত