প্রণব, রাহুল, সোনিয়ার সঙ্গে আ.লীগ নেতাদের বৈঠক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ মার্চ ২০১৮, ২৩:৫৭ | প্রকাশিত : ১৭ মার্চ ২০১৮, ২২:০২

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব ‍মুখার্জির সঙ্গে সাক্ষাৎ করেছে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল। এরপর তারা কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, তার মা সোনিয়া গান্ধী, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয় এবং লোকসভায় বিরোধীদলীয় উপনেতা আনন্দ শর্মার সঙ্গেও বৈঠক করেন।

ভারতীয় উপমহাদেশের প্রাচীনতম দল কংগ্রেসের ৮৪ তম কংগ্রেসে যোগ দিতে শুক্রবার ভারতে যায় আওয়ামী লীগ প্রতিনিধি দল। এদের মধ্যে আছেন সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মণি, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

শনিবার সন্ধ্যায় ভারতের সদ্য বিদায়ী রাষ্ট্রপতির নয়াদিল্লীর বাসভবনে যান আওয়ামী লীগের নেতারা। এ সময় তাদেরকে নিজের লেখা বই উপহার দেন প্রণব মুখার্জি।

বাংলাদেশের বন্ধু হিসেবে পরিচিত প্রণব মুখার্জি মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের স্বাধীনতার পক্ষে জোরাল অবস্থান নেন। তাকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে পদকও দেয়া হয়েছে।

এ সময় আওয়ামী লীগের প্রতিনিধি দল ও বাংলাদেশের জনগণকে শুভেচ্ছা জানান ভারতের সাবেক রাষ্ট্রপতি। বলেন, ‘এক সময় সর্বভারতীয় কংগ্রেসের প্রেসিডেন্ট ছিলো পূর্ববঙ্গের মানুষ। আমি বাংলাদেশে অনেকবার গিয়েছি। সেখানে আমি স্মৃতি অর্জন করেছি তা অমলিন।’

আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেরও ভূয়সী প্রশংসা করেছেন প্রণব মুখার্জি। তিনি বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। দেশটির মানুষ এগিয়ে যাচ্ছে। তাদের জীবন মানের উন্নতি হচ্ছে।’

সন্ত্রাস দমনে শেখ হাসিনার সরকারে ইতিবাচক পদক্ষেপে এ অঞ্চলের শান্তি ও স্থিতি রক্ষায় অধিক কার্যকর ভূমিকা রাখছে বলেও মনে করে প্রণব মুখার্জি।

এর আগে আওয়ামী লীগের প্রতিনিধি দলের নেতারা বৈঠক করেন রাহুল সোনিয়া, রাহুল এবং আনন্দের সঙ্গে।

বিপ্লব বড়ুয়া বলেন, কংগ্রেস নেতা রাহুল গান্ধীও বাংলাদেশের উন্নয়ন এবং জঙ্গি দমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রশংসা করেছেন। তিনি বলেছেন, আওয়ামী লীগের সঙ্গে কংগ্রেসের সম্পর্ক দীর্র্ঘদিনের। এই সম্পর্ক ভবিষ্যতে আরও উন্নত হবে বলে আশাবাদী তিনি।

ভারতীয় উপমহাদেশের প্রাচীনতম দল কংগ্রেসের ৮৪ তম কংগ্রেসের প্ল্যানারি সেশন হবে আগামী ১৭ ও ১৮ মার্চ। সেখানেই যোগ দেবে আওয়ামী লীগের প্রতিনিধি দল।

চলতি মাসেই আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল ভারত যাচ্ছে যারা সাক্ষাৎ করবে ক্ষমতাসীন বিজেপি এবং সরকারের সঙ্গে।

ঢাকাটাইমস/১৭মার্চ/টিএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত