জালিয়াতির অভিযোগে মরিশাসের প্রেসিডেন্টের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০১৮, ১০:০০

ক্রেডিট কার্ড জালিয়াতির অভিযোগে পদত্যাগ করেছেন মরিশাসের প্রেসিডেন্ট আমিনাহ গারিব ফাকিম। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

শনিবার গারিব ফাকিমের আইনজীবী সাংবাদিকদের জানান, আগামী ২৩ তারিখ তিনি অফিস ত্যাগ করবেন।

ফাকিমের বিরুদ্ধে অভিযোগ- একটি এনজিওর দেয়া ক্রেডিট কার্ড ব্যবহার করে তিনি জুয়েলারি এবং পোশাক কিনেছেন। তবে গত সপ্তাহে ফাকিম জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী প্রবীন্দ জুনাথ পদত্যাগ করতে না বললে তিনি পদত্যাগ করবেন না।

গারিব ফাকিমের অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়, আমিনাহ গারিব অপরাধি নয়। তিনি এ অভিযোগের বিপক্ষে প্রমাণ হাজির করতে পারবেন। তিনি কোর্টে গিয়ে অপমানজনক এ অভিযোগের বিপক্ষে লড়বেন।

বস্তুত লন্ডনভিত্তিক এনজিও সংস্থা প্লানেট আর্থ ইন্সটিটিউটের (পিইআই) সঙ্গে আফ্রিকাতে বৈজ্ঞানিক ক্ষেত্র বৃদ্ধিতে কাজ করার জন্য ২০১৫ সালে পিইআই এর সঙ্গে যুক্ত হন গারিব ফাকিম। তিনি একজন জীববিজ্ঞানীও।

২০১৬ সালে এনজিও সংশ্লিষ্ট কাজ করার জন্য ক্রেডিট কার্ড পান। কিন্তু তার বিরুদ্ধে অভিযোগ তিনি এ ক্রেডিট কার্ড ব্যবহার করে ২৬ হাজার ডলারের ব্যক্তিগত কেনাকাটা করেছেন, যা এনজিওর সঙ্গে কোনোভাবেই সংশ্লিষ্ট না।

তবে এটিকে নিছক দুর্ঘটনা উল্লেখ করে গারিব ফাকিম জানিয়েছেন, তার ব্যক্তিগত ক্রেডিট কার্ড এবং পিইআই এর দেয়া ক্রেডিট কার্ডের একই ব্যাংক হওয়ায় এ দুর্ঘটনাটি ঘটেছে। এ অর্থ তিনি ফেরত দিতে প্রস্তুত বলেও জানান।

অভিযোগের সত্যতা নিশ্চিত করে পিইআই জানিয়েছে, গারিব ফাকিম পিইআই থেকেই পদত্যাগ করেছেন।

গারিব ফাকিম ২০১৫ সালের মে মাসে মরিশাসের প্রেসিডেন্ট নিযুক্ত হন। তিনি একজন বিখ্যাত জীববিজ্ঞানী। বৈজ্ঞানিক দুনিয়ায় নারী হিসেবে তার যথেষ্ট সুনাম রয়েছে। এছাড়া কাজের স্বীকৃতি হিসেবে তিনি অসংখ্য পুরস্কার পেয়েছেন।

সূত্র: আল জাজিরা

ঢাকাটাইমস/১৮মার্চ/একে/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত