গুগুল ম্যাপের লুকানো ছয় ফিচার

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০১৮, ১০:১২

পথ খুঁজে নিতে গুগল ম্যাপ ব্যবহার করেন অনেকেই। অজানা পথের পাথেয় গুগল ম্যাপ। অনেকেই গুগল ম্যাপকে পুরোপুরিভাবে কাজে লাগাতে পারেন না। কারণ, গুগল ম্যাপের সব ফিচার সম্পর্কে ধারণা না থাকা। এছাড়াও গুগল ম্যাপে রয়েছে এমন কিছু ফিচার যেগুলো লুকানো থাকে। জেনে নিন গুগল ম্যাপের লুকানো ছয়টি ফিচার সম্পর্কে।
            
লোকেশন স্ট্যাটাস শেয়ার
তৃতীয় ব্যক্তির সাথে নিজের লোকেশান স্ট্যাটাস শেয়ার করা যায় গুগুল ম্যাপে। এছাড়াও আপনি এইভাবে আপনি কোন ব্যাক্তির লাইভ লোকেশন ফলো করতে পারবেন।
            
জেসচার কন্ট্রোল
গুগুল ম্যাপের সবথেকে জনপ্রিয় জেসচার অবশ্যই পিঞ্চ করে জুম করার অপশন। যদিও রয়েছে এছাড়াও অনেক নতুন ফিচার। আপনি দুই আঙ্গুল ঘুরিয়ে ফেলতে পারেন ম্যাপ। এর মাধ্যমে আপনি পেয়ে যেতে পারেন সেই জায়গা সম্পর্কে অতিরিক্ত তথ্য।

জেনে নিন আপনার গাড়ি কোথায় আছে
পার্কিংএ নিজের গাড়ি খুঁজে পাওয়া খুব কঠিন হয়ে যায়। কিন্তু এখন আপনি গুগুল ম্যাপের মাধ্যমে খুঁজে নিতে পারবেন নিজের গাড়ি। গুগুল ম্যাপে আপনি যেখানে গাড়ি পার্ক করলেন সেই যায়গাটি পিন করে রাখতে পারবেন। পরে নেভিগেশন ব্যাবহার করে সহজেই পৌঁছে যেতে পারবেন গাড়ির কাছে।

অফলাইন ম্যাপ
অন্য শহরে বা বিদেশে গেলে নিজের ফোনের নেটওয়ার্ক কাজ করে না অনেক সময়। তখন ম্যাপ খোলা সম্ভব হয় না। কিন্তু গুগুল ম্যাপে আপনি সেভ করে রাখতে পারবেন যেকোন যায়গার ম্যাপ। পরে অফলাইনে দেখে নিতে পারবেন সেই অ্যাপ। এছাড়াও নেভিগেশন ব্যবহার করতে পারবেন অফলাইন ম্যাপে।

অতিরিক্ত ফিচার
আপনার ডেস্টিনেশন নেভিগেশানে দিলেই গুগুল জানিয়ে দেবে কোন রাস্তা দিয়ে গেলে সব থেকে কম সময়ে পৌঁছতে পারবেন আপনার ডেস্টিনেশনে। এছাড়াও আপনি নিজের ট্রিপে অ্যাড করতে পারবেন আপনার স্টপ। পরে বদলে নিতে পারবেন আপনার ডিরেকশান।

কাছের এলাকা এক্সপ্লোর করুন
এক্সপ্লোর অপশন ট্যাপ করে এই এক্সপ্লোর এ ক্লিক করলে আপনি জেনে নিতে পারবেন আপনার কাছে ভালো রেস্টুরেন্ট বা সময় কাটানোর জায়গা। এছাড়াও দেখে নিতে পারবেন কাছের এটিএম বা পেট্রোল পাম্পের তথ্য।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত