বাংলাদেশের সঙ্গে ম্যাচ হলেই ভারতের যন্ত্রণা?

ক্রীড়া প্রতিবেদক, কলম্বো, শ্রীলঙ্কা থেকে
| আপডেট : ১৮ মার্চ ২০১৮, ১১:২০ | প্রকাশিত : ১৮ মার্চ ২০১৮, ১০:২১

 

ভারতের যুব বনাম বাংলাদেশ সিনিয়র দলের শিরোপা লড়াই-ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো গতকাল নিদাহাস ট্রফির ফাইনালের যে প্রিভিউ করেছে, তার শিরোনাম ছিল এটাই! টুর্নামেন্টে বিশ্রাম দেওয়া হয়েছে অধিনায়ক কোহলি, মহেন্দ্র সিং ধোনি, ভুবেনেশ্বর কুমার, পাণ্ডিয়ার মতো সিনিয়র ক্রিকেটারদের। এদের জায়গায় যুব দলের বেশ কয়েকজন ক্রিকেটারকে পাঠোনো হয়েছে শ্রীলঙ্কায়, রোহিত শর্মা- ধাওয়ানদের সঙ্গে। এ কারণেই ক্রিকইনফোর ওই ‘যুক্তিসঙ্গত’ শিরোনাম!

তবে ভারতীয় তরুণরা সিনিয়রদের চেয়ে খুব একটা কম যাচ্ছেন কোথায়? ওয়াশিংটন সুন্দর। নামটা সুন্দর, বোলিংয়ে আরও বেশি সুন্দর তিনি। প্রতিপক্ষের জন্য ভয়ানক অসুন্দর হয়ে ওঠেছেন এ স্পিনার। যেভাবে বল ঘুরাচ্ছেন, তাতে রবিচন্দ্রন অশ্বিনের আর বোধ করি দরকার পড়বে না ভারতীয় দলে।

তার স্পিন বেড়াজাল এতটাই দুর্বোধ্য হয়ে ওঠেছে যে, বাটসম্যানদের ত্রাহি ত্রাহি অবস্থা। বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যানরা হয়তো এরই মধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছেন, এ ছোকড়ার বোলিং রহস্য অবিষ্কারে নেমে পড়েছেন। প্রেমদাসার ব্যাটিং উইকেটে ৪ ম্যাচে তার বোলিং পরিসংখ্যান লক্ষ্য করুন। উইকেট নিয়েছেন (টুর্নামেন্টের সর্বোচ্চ) ৭টি, মোট বল করেছেন ১৬ ওভার। এই ১৬ ওভারে চার দিয়েছেন মাত্র ৮টি, ছক্কা তিনটি।

১৬ ওভারের মধ্যে ১১ ওভারই করতে হয়েছে অতিব কঠিন সময়ে, পাওয়ার প্লেতে। এই ১১ ওভারে রান দিয়েছন মাত্র ৫.৮৭ করে! এবার বাংলাদেশের সেরা বোলার মোস্তাফিজুর রহমানের পরিসংখ্যান দেখুন। ৬ উইকেট নিয়েছেন ৪ ম্যাচে। উইকেট যা নিয়েছেন ভালোই নিয়েছেন। কিন্তু ওভার প্রতি রান দেওয়ার ক্ষেত্রে উদারতার কমতি দেখাননি। ছাড়িয়ে গেছেন সবাইকে। চার ম্যাচে রান দিয়েছেন ১৫৬। ওভার প্রতি প্রায় দশ, ৯.৮৭!

বাংলাদেশের সঙ্গে ম্যাচে নাকি আলাদা একটা যন্ত্রণায় থাকে ভারত। এই যুব দল নিয়েও সেই জ্বালায় আছে তারা! গতকাল সংবাদ সম্মেলনে এসে সেই জ্বালার কথা জানিয়ে গেলেন দীনেশ কার্তিক। ভারতীয় উইকেট কিপার ব্যাটসম্যানের কথার সারমর্ম হলো- বাংলাদেশের মতো দলের সঙ্গে ম্যাচ হলে তারা যন্ত্রণার মধ্যে থাকেন। টেনশনে থাকেন। হারলে মহাজ্বালা। ও, তোমারা বাংলাদেশের কাছে হেরেছো! অথচ জিতলে কোনো কথা নেই! রোহিত শর্মারা এই যন্ত্রণার মধ্যে পড়তে চাইবেন কেন?

(ঢাকাটাইমস/১৮মার্চ/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত