অসমাপ্ত আত্মজীবনীর নতুন রূপ আনিসুরের হাতে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০১৮, ১১:০৯

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনীর প্রতিটি লাইন আর শব্দ হাতে লিখেছেন হস্তলিপিকার আনিসুর রহমান নাইম। এতে তিনি সময় নিয়েছেন আড়াই বছর। হাতে লেখা এই বইয়ে বঙ্গবন্ধুর ১৭০টিরও বেশি ছবি এঁকেছেন। এই কাজটি আনিসুর রহমান শুরু করেছিলেন ২০১৪ সালের মার্চ মাসে, আর শেষ করেছেন ২০১৬ সালের আগস্টে মাসে।

বছর চারেক আগে বঙ্গবন্ধুর ধানমণ্ডি ৩২ নং এর বাড়ি ঘুরতে এসে জাতির জনকের জীবনের ইতিহাস জেনে আনিসুর রহমান সিদ্ধান্ত নেন, নিজের সমস্ত দক্ষতা দিয়ে তিনি জাতির পিতার আত্মজীবনী নিজ হাতে লিখবেন।

আনিসুর রহমানকে নিয়ে শনিবার বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে একটি বিশেষ প্রতিবেদন প্রচার করে দেশের টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা। এই টেলিভিশন চ্যানেলকে আনিস জানান, অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থে সন্নিবেশিত জাতির পিতার হাতের লেখা তাকে বিশেষভাবে অনুপ্রাণিত করেছে।

এত কঠিন একটি কাজ কী জন্য করতে গেলেন, আনিস? এ প্রশ্নের জবাবে, হস্তলিপিকার জানান, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা শেখ মুজিবুর রহমানের মহান ও পবিত্র স্মৃতির প্রতি শ্রদ্ধা ও সম্মানের স্মারক হিসেবে তিনি এই কাজটি করেছেন।

এতবড় একটি গ্রন্থ আবার হাতে লেখার কাজ কতখানি কষ্টসাধ্য ছিল, এ প্রশ্নের জবাবে আনিসুর রহমান জানান, এমনও হয়েছে, একটি শব্দ ভুলের জন্য হয় একটা পৃষ্ঠা বাতিল করে দিয়ে পুনরায় লিখতে হয়েছে, কিন্তু এরপরেও তিনি পিছ পা হননি, টানা লিখে গেছেন কঠিন অধ্যবসায় নিয়ে।

কিসের আশায়, এমন করলেন আনিসুর রহমান? জবাবে বলেন, কিছুই চান না, তিনি। তবে তাঁর একটি সুপ্ত ইচ্ছা আছে। বঙ্গবন্ধুর বড় মেয়ে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করে কপিটি তাঁর হাতে নিজে তুলে দিতে চান আনিসুর রহমান।

হাতে লেখা গ্রন্থটির একটি পাতা ইচ্ছে করেই খালি রেখেছেন আনিসুর রহমান; তাঁর ইচ্ছা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে সেখানে মন্তব্য লিখবেন।

ঢাকাটাইমস/মার্চ১৮/এসএএফ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত