ক্যামব্রিজ অ্যানালাইটিকাকে স্থগিত করলো ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ মার্চ ২০১৮, ১৪:৩০ | প্রকাশিত : ১৮ মার্চ ২০১৮, ১২:৩৯

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারাভিযানে সংযুক্ত থাকার অভিযোগে লন্ডনভিত্তিক রাজনৈতিক তথ্য বিশ্লেষণ সংস্থা ক্যামব্রিজ অ্যানালাইটিকাকে সাময়িক স্থগিত করে দিয়েছে ফেসবুক।

শুক্রবার ফেসবুককেন্দ্রিক গড়ে ওঠা এ সংস্থাকে স্থগিতের ঘোষণা দেয় ফেসবুক কর্তৃপক্ষ। স্থগিত থাকার সময়ে কোনোপ্রকার বিজ্ঞাপন নিতে পারবে না ক্যামব্রিজ অ্যানালাইটিকা।

২০১৬ সালে ট্রাম্পের নির্বচনী প্রচারাভিযানের 'ডিজিটাল অপারেশন' এর অন্যতম অংশীদার ছিলো ক্যামব্রিজ অ্যানালাইটিকা।  ট্রাম্প এবং রিপাবলিকান পার্টির এই 'ডিজিটাল অপারেশন' প্রচারাভিযান নিয়ে প্রশ্ন উঠেছে।

দ্য অবজারভার ও নিউইয়র্ক টাইমস বলছে, ৫০ মিলিয়নেরও বেশি মানুষের প্রোফাইল ব্যবহারকারীকে না জানিয়ে তাদের ব্যক্তিগত সংগ্রহ করে ক্যামব্রিজ অ্যানালাইটিকা। যদিও এ সংস্থাটি তাদের বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছে।

ফেসবুক জানায়, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক আলেকজান্ডার কোগান তার একটি অ্যাপ থেকে ফেসবুকের নীতি লঙ্ঘন করে ক্যামব্রিজ অ্যানালাইটিকাকে তথ্য সরবরাহ করেছেন। 'দিসইজইওরডিজিটাললাইফ' নামের ওই অ্যাপটি প্রায় তিন লাখ লোক ডাউনলোড করে। সূত্র: বিবিসি

ঢাকাটাইমস/১৮মার্চ/একে/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত