গুগলের অজানা ১০ অ্যাপস

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০১৮, ১১:৪৮

পৃথিবীর শীর্ষ সার্চ ইঞ্জিন গুগলের বেশ কিছু অ্যাপস রয়েছে। এর মধ্যে বেশিরভাগ অ্যাপসগুলো সম্পর্কে কমবেশি সবাই জানেন। কিন্তু গুগলের এমন কিছু অ্যাপস রয়েছে সেগুলো সম্পর্কে অনেকেরই জানা নেই। জেনে নিন গুগলের এমন ১০টি অ্যাপস সম্পর্কে।

Wallpapers
অ্যানড্রয়েডের অন্যতম প্রধান আকর্ষণ অবশ্যই ওয়ালপেপার আর লঞ্চার সেট করার ক্ষমতা। এই অ্যাপে রয়েছে অসংখ্য হাই কোয়ালিটি ওয়ালপেপার। এছাড়াও রোজ ওয়ালপেপার শাফল করা যায় এই অ্যাপের মাধ্যমে।
            
PhotoScan
ছবির প্রিন্ট থেকে ডিজিটাল কপি করতে পারে এই অ্যাপ। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের মাধ্যমে আড়াল করা যায় ফ্লেয়ার । এছাড়াও নিজের মতো এডিত করতে পাআরবেন ফটোস্ক্যানের মাধ্যমে।

Google Trips
আপনার ঘুরতে আওয়ার সব তথ্য এবার সেভ করে রাখা যাবে অফলাইনে। এছাড়াও এই অ্যাপ আপনাকে সাজেস্ট করবে আপনার আর কোথায় ঘুরতে যাওয়া উচিৎ।

Google Fit
অনেকেই হয়তো শুনেছেন এই অ্যাপের কথা। এই অ্যাপ আপনার সব মুভমেন্ট ট্র্যাক করে। দেখে নিতে পারবেন আপনি কতটা হেঁটেছেন বা কতটা সাইকেল চালিয়েছেন। এছাড়াও ওয়ারেবেল ডিভাইসের সাথে লিঙ্ক করা যায় এই ডিভাইস।

Opinion Rewards
এই অ্যাপ দিয়ে আপনি নিজের ফোন থেকে রোজগার করতে পারবেন। লোকাল গাইড হয়ে, বা সার্ভের উত্তর দিয়ে আপনি টাকা রোজগার করতে পারবেন। এই টাকা আপনি কগরচ করতে পারবেন গুগুল প্লে স্টোর, বা প্লে মুভি বা গুগুলের অন্য যে কোন সার্ভিসে।

Files Go
এটি একটি খুব সাধারণ ফাইল ম্যানেজার। এই অ্যাপ আপনাকে ফোনের মেমোরি ক্লিন রাখনে সাহায্য করে।

Google Keep
সংক্ষেপে এটি একটি মেমো অ্যাপ। এক অ্যাপে একই সাথে আপনি সেভ করতে পারবেন নোট, রিমাইন্ডার বা লিস্ট।  

Datally
যদি আপনার ফোনে ডাটা ফুরিয়ে যাওয়ার চিন্তা থাকে তবে এই অ্যাপে আপনি মনিটার করতে পারবেন আপনার ফোনের ডাটা ইউসেজ।           

Google Classroom
এই সার্ভিস শিক্ষক ও ছাত্রদের মধ্যে যোগসূত্র স্থাপন করার কাজ করে। নিজেদের হোমওয়ার্ক বা অ্যাসাইনমেন্ট আপডেট করা যায় এই অ্যাপে। ফলে যাতায়াতের পথেও সসেরে নেওয়া যায় হোমওয়ার্কের কাজ।

Arts and Culture
শিল্পীদের জন্য আশীর্বাদ এই অ্যাপ। এই অ্যাপে আপনি নিয়ে নিতে পারবেন ভার্চুয়াল ট্যুর। এছাড়াও এই অ্যাপে দেখে নিতে পারবেন কাছের শিল্পকর্ম।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত