গ্রামীণ নারী উদ্যোক্তাদের প্রথম ডিজিটাল মার্কেটপ্লেস

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০১৮, ১৩:৪৩

‘কৃষ্টি’ নামে একটি নারী ক্ষমতায়ন প্রকল্প উদ্বোধন করেছে বাগডুম ডট কম ও উইএসএমএস। এই প্ল্যাটফর্মটি এমনভাবে সাজানো হয়েছে, যাতে করে দেশের প্রত্যন্ত অঞ্চলের নারী উদ্যোক্তারাও যেন আধুনিকায়নের সুবিধা উপভোগ করতে পারেন এবং তাদের পণ্য সারাদেশে বিক্রি করতে পারেন। উইএসএমএস এর কার্যক্রম অর্থায়ন করে থাকে সুইডেন দূতাবাস এবং তা বাস্তবায়ন করে আইডিই বাংলাদেশ এবং দি এশিয়ান ফাউন্ডেশন। সম্প্রতি তারা খুলনা এবং রংপুর বিভাগের ৯ টি জেলায় হোম টেক্সটাইল, পাটের তৈরী পণ্য এবং প্রক্রিয়াজাত প্যাকেট খাবার নিয়ে কাজ করছেন।

কৃষ্টি’র উদ্বোধন উপলক্ষ্যে গত বৃহস্পতিবার রাজধানীর ডেইলি স্টার সেন্টারে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আইডিই বাংলাদেশের রাষ্ট্রীয় পরিচালক দীপক ধোজ খাদকা এবং বাগডুম ডট কম এর সহ - প্রতিষ্ঠাতা সৈয়দা কামরুন আহমেদ নারী উদ্যোক্তাদের সহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনলাইনে পণ্য বিক্রয়ে দেশের প্রত্যন্ত অঞ্চলের নারীদের সহযোগিতা করার লক্ষ্যে বাগডুম ডট কম এবং উইএসএমএস এর আয়োজনে রংপুরে তিনটি প্রশিক্ষণ কর্মাশালা অনুষ্ঠিত হয়েছে। এই কর্মশালায় প্রায় ১০০জন নারী অংশ নিয়েছেন। ইতোমধ্যে ৩০ জন নারী উদ্যোক্তা ‘কৃষ্টি’ প্রকল্পে তাদের হাতে তৈরি পণ্য বিক্রি করতে চুক্তিবদ্ধ হয়েছেন। তাদের মধ্যে চার জন উদ্যোক্তা উদ্বোধনী অনুষ্ঠানে পণ্যের প্রদর্শনও করেছেন। এই প্রকল্প এসকল নারী উদ্যোক্তাদের ব্যবসা প্রসারে সহযোগিতার পাশাপাশি তাদের অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জনেও সহায়তা করবে বলে উইএসএমএস ও বাগডুম ডট কম-এর প্রত্যাশা।

উদ্বোধন অনুষ্ঠানে বাগডুম ডট কম-এর সহ - প্রতিষ্ঠাতা সৈয়দা কামরুন আহমেদ বলেন, ‘দেশের প্রত্যন্ত অঞ্চলের নারীদের ক্ষমতায়নের কাজে বাগডুম-কে সম্পৃক্ত করতে পারা আমার জন্য অত্যন্ত সম্মানজনক একটি কাজ। আমরা আশা করছি, আমাদের দেশের গ্রামীণ নারীরা তাদের পণ্য দেশি-বিদেশি গ্রাহকদের কাছে পৌঁছে দিতে এই প্ল্যাটফর্মটিকেই বেছে নেবেন।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত