ঢাকায় প্রতিবন্ধীদের মহাসম্মেলন ১৫ মে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০১৮, ১৯:৩৭

দ্বিতীয়বারের মতো ঢাকায় আয়োজন করা হচ্ছে প্রতিবন্ধীদের মহাসম্মেলন। তিনদিনব্যাপী এই সম্মেলন শুরু হবে ১৫ মে।

রবিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক’ দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন নিয়ে বিভিন্ন পদক্ষেপের কথা জানাতে গিয়ে সাংবাদিকদের এ কথা জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

তিনি বলেন, ‘প্রতিবন্ধী জনগোষ্ঠীর প্রতি বিশ্বের মনোযোগ ও দৃষ্টি আকর্ষণ এবং বিশ্ববাসীকে প্রতিবন্ধীদের সহায়তায় ঐক্যবদ্ধ করার জন্য এ সম্মেলনের আয়োজন করা হচ্ছে। সম্মেলন এমনভাবে সফল করতে হবে যেন প্রতিবন্ধীদের বাবা-মা মনে করেন সরকার তাদের জন্য চিন্তা করে।

ত্রাণমন্ত্রী বলেন, প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের ওয়েবসাইটে www.dkconf18.modmr.gov.bd রেজিস্ট্রেশন চলছে। এ পর্যন্ত ভারত, জাপান, চিলি, চীনসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা রেজিস্ট্রেশন করছেন। তাদের মধ্যে ৪০ শতাংশই প্রতিবন্ধী।

বৈঠকে প্রাথমিকভাবে মন্ত্রী পর্যায়ে বিভিন্ন দেশের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়। তবে বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করে চূড়ান্ত করা হবে।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে কয়েক হাজার প্রতিনিধি এ সম্মেলনে যোগ দেবেন বলেও আশা প্রকাশ করেন ত্রাণমন্ত্রী।

২০১৫ সালের নভেম্বরেও বাংলাদেশে প্রথমবারের মতো এ আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করা হয়।

বৈঠকে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সভাপতিত্বে সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামালসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/১৮মার্চ/বিইউ/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত