সাব্বির খেললেন রাজার মতো, তবুও বিবর্ণ স্কোর

ক্রীড়া প্রতিবেদক, কলম্বো, শ্রীলঙ্কা থেকে
| আপডেট : ১৮ মার্চ ২০১৮, ২৩:২৪ | প্রকাশিত : ১৮ মার্চ ২০১৮, ২১:৩৩

শ্রীলঙ্কান দর্শকরা ভারতের জন্য গলা ফাটালেন। বাংলাদেশি ব্যাটসম্যানরা আউট হচ্ছিলেন, আর ফেটে পড়ছিল প্রেমাদাসার গ্যালারি। তারা আজ যে বাংলাদেশের হার কামনা করতে এখানে এসেছেন।

শ্রীলঙ্কানদের চাওয়া কী পুরণ হতে চলেছে তাহলে?প্রথম দিকের ব্যাটসম্যানদের শোচনীয় ব্যর্থতায় বাংলাদেশ তুলতে পেরেছে মাত্র ১৬৬ রান, ৮ উইকেটে। ভারতের দুর্দান্ত ব্যাটিংয়ের সামনে এবং ব্যাটিং প্যারাডাইসে এই স্কোর এমন আর কি।

আজ খেললেন সাব্বির। একবারে রাজার মতো।কিন্তু অন্যদের ব্যর্থতায় স্কোরটা বড় করতে পারলেন না। রিয়াদ, সাকিবের মতো ব্যাটসম্যান হলেন রান আউট। ৫০ বলে ৭৭ রান এসেছে সাব্বিরের ব্যাট থেকে।

টসে জিতে প্রথমে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠাতে দুবার চিন্তা করেননি রোহিত শর্মা। পেসার জয়দেব উনাদকাটের প্রথম ওভার থেকে ৯ রান নেন তামিম- লিটন। যথারীতি দ্বিতীয় ওভার বল করতে আসেন স্পিনার ওয়াশিংটন সুন্দর। কিন্তু আগের দুই ম্যাচের মতো এদিনও সুন্দরের বলে অস্বস্তিতে পড়েন লিটনরা।কেনোমত ৪ রান আসে এ ওভার থেকে।

বাংলাদেশি ব্যাটসম্যানদের জন্য চ্যালেঞ্জ ছিলেন দুই স্পিনার সুন্দর ও চাহাল। সেই চ্যালেঞ্জ আজও নিতে পারলেন না বাংলাদেশি ব্যাটসম্যানরা। প্রথমে ১১ রানে সুন্দরের বল ঠিকমত খেলতে না পেরে ক্যাচ দিয়ে ফিরেন লিটন। এর কিছু পরে চাহালকে ছক্কা হাঁকাতে গিয়ে ঠিক সীমান্তের উপর থেকে তামিমকে দর্শনীয় ক্যাচে ফেরান শারদুল ঠাকুর।

সৌম্য টানা ব্যর্থ। দলের বোঝা হয়ে ওঠেছেন রীতিমত। দলের কঠিন সময়কে আরো কঠিন করে গেলেন মাত্র ১ রান করে। ৫ ওভারে ৩ উইকেটে ৩৩ রান। ভয়ানক শুরু। ৬ ওভারের পাওয়ার প্লেতে আসে মাত্র ৪০ রান। টুর্নামেন্টের সবচেয়ে বাজে শুরু।

গত চার ম্যাচেই রান পেয়েছেন মুশফিক। আজও দায়িত্ব এসে গেল তার কাঁধে। ইনিংস গড়ার, জলদি রান তোলার। সঙ্গে সাব্বির। কিন্তু আজ আর হলো না। ১২ বলে ৯ রান করে তাকে ফেরান স্পিনার চাহাল। ১০.১ ওভার শেষে বাংলাদেশের রান ৪ উইকেটে ৬৮।

কতদূর আর যাওয়া যাবে এই অবস্থায়? লড়াই করে যাচ্ছিলেন সাব্বির। সঙ্গে যোগ দেন গত ম্যচের জয়ের নায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। বেশ ভালো খেলছিলেন এ জুটি। দ্রুত রান করে যাচ্ছিলেন। কিন্তু এক রান নিতে গিয়ে ভুল বোঝাবুঝিতে দুর্ভাগ্যজনকভাবে রান আউট হয়ে যান রিয়াদ। তার আগে করেন ১৬ বলে ২১ রান।

ওদিকে মাঠের ও মাঠের বাইরের নানা চাপের মধ্যেও ৩৭ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন সাব্বির রহমান। হাফ সেঞ্চুরি করার পর আরো বেশি হাত খুলে খেলছিলেন সাব্বির। সাকিব আল হাসান উইকেটে থাকলে ভালো কিছু রান হতে পারত। কিন্তু আবারও রান আউটের শিকার হতে হলো দলকে। এবার রান আউট সাকিব। এক রান নিতে গিয়ে জীবন দেন সাকিব। করেন ৭ বলে ৭।  এরপর ৫০ বলে ৭৭ করে সাব্বির আউট হলে পুরো ২০ ওভারই দায় হয়ে পড়ে। তবুও মিরাজের ৯ বলে ১৯ রানের সুবাদে শেষমেশ বাংলাদেশের স্কোর দাঁড়ায় ১৬৬ রান, ৮ উইকেটে ।

মাত্র ১৮ রানে ৩ শুরুর দিকে গুরুত্বপূর্ণ তিন উইকেট নিয়ে বাংলাদেশের মেরুদণ্ড ভেঙে দেন স্পিনার চাহাল। পেসার উনাদকাট ৩৩ রান দিয়ে ২ উইকেট নেন। চার ওভারে মাত্র ২০ রান দিয়ে এক উইকেট নেন স্পিনার সুন্দর।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ইনিংস: ১৬৬/৮ (২০ ওভার)

(তামিম ইকবাল ১৫, লিটন দাস ১১, সাব্বির রহমান ৭৭, সৌম্য সরকার ১, মুশফিকুর রহিম ৯, মাহমুদউল্লাহ রিয়াদ ২১, সাকিব আল হাসান ৭, মেহেদী হাসান মিরাজ ১৯*, রুবেল হোসেন ০, মোস্তাফিজুর রহমান ০*; জয়দেব উনাদকাত ২/৩৩, ওয়াশিংটন সুন্দর ১/২০, যুজবেন্দ্র চাহাল ৩/১৮, শারদুল ঠাকুর ০/৪৫, বিজয় শঙ্কর ০/৪৮)।

(ঢাকাটাইমস/১৮মার্চ/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত