‘অপরাধসংক্রান্ত ঘটনায় শিশুর ছবি প্রকাশে নিষেধাজ্ঞা নয় কেন’

নিজস্ব প্রতিবেদক,ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ মার্চ ২০১৮, ১৯:১৯

শিশু আইনের ৯৭ ধারা অনুসারে কোনো মামলার পরে বা আগে অপরাধসংক্রান্ত ঘটনায় কোনো শিশুর ছবি বা পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা সম্বলিত বিজ্ঞপ্তি প্রকাশে সরকারকে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আগামী ২ সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, তথ্যসচিব, মহিলা ও শিশুবিষয়ক সচিব এবং বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হাসান এম এস আজিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান।

ব্যারিস্টার হাসান এম এস আজিম সাংবাদিকদের বলেন, সম্প্রতি পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁসের ঘটনায় বিভিন্ন গণমাধ্যমে শিশুদের ছবি প্রকাশিত হয়। এতে ওইসব শিশু-কিশোররা সামাজিকভাবে হেয় ও ক্ষতিগ্রস্ত হয়েছে। যা শিশুর স্বাভাবিক বিকাশের ক্ষেত্রে অন্তরায়। ভবিষ্যতে যেন অপরাধসংক্রান্ত কোনো ঘটনায় কোনো অবস্থাতেই শিশুর ছবি ছাপা বা প্রকাশ করা না হয়, এজন্য সরকারের পক্ষ থেকে এ সংক্রান্ত গেজেট প্রকাশ করতে রিটটি দায়ের করা হয়। আদালত আবেদন আমলে নিয়ে রুল দিয়েছেন। আগামী ভেকেশনের ছুটির পর এ রুলের শুনানি অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।

ঢকাটাইমস/১৯মার্চ/এমএবি/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত