মার্কিন রাষ্ট্রদূতকে ‘কুকুরের বাচ্চা’ বললেন আব্বাস

আন্তজাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ মার্চ ২০১৮, ১৩:০৯ | প্রকাশিত : ২০ মার্চ ২০১৮, ১২:৩২

জেরুজালেম নিয়ে মার্কিন নীতির জোরালো সমালোচনা করে ইসরাইলে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ডেভিড ফ্রিডম্যানকে ‘কুকুরের বাচ্চা’ বলে অভিহিত করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

ফিলিস্তিনের রামাল্লায় ফিলিস্তিনি নেতাদের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন আব্বাস। একই বৈঠকে গত সপ্তাহে গাজায় ফিলিস্তিনি প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহর গাড়িবহরে বোমা হামলার জন্য হামাসকে দায়ী করেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট।

এ বোমা হামলার ঘটনায় ফিলিস্তিনের বিবদমান দুই দল হামাস ও ফাতাহর আলোচিত পুনর্মিলন প্রচেষ্টা বাধাগ্রস্ত হতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

সম্প্রতি ফিলিস্তিনের পশ্চিমতীরে ইহুদিরা তাদের নিজস্ব ভূমিতে বসতি স্থাপন করছে বলে মন্তব্য করছিলেন তেল আবিবে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ফ্রিডম্যান।

ফ্রিডম্যানের এ বক্তব্য তুলে ধরে আব্বাস বলেন, ‘কুকুরের বাচ্চাটি বলেছে তারা (দখলদার ইহুদি) তাদের নিজেদের ভূমিতে আবাস গড়ে তুলছে।’

ফ্রিডম্যান নিজেও একজন অবৈধ বসতি স্থাপনকারী উল্লেখ করে আব্বাস বলেন, ‘তার পরিবারও বসতি স্থাপনকারী, আর এই ব্যক্তিই কিনা তেল আবিবে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত। তার (ফ্রিডম্যান) কাছে আমাদের কিইবা আশা করার থাকতে পারে।’

আব্বাসের মন্তব্যকে ‘এন্টিসেমিটিক’ কিংবা ‘রাজনৈতিক’ বক্তব্য বলে নিন্দা জানিয়েছেন ফ্রিডম্যান।

এদিকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জেরুজালেমে ট্রাম্পের দূতাবাস স্থানান্তরের পদক্ষেপে আব্বাসের ‘মাথা নষ্ট হয়ে গেছে’বলে এক টুইটবার্তায় লিখেছেন।

প্রসঙ্গত, ২০১৭ সালের ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে যুক্তরাষ্ট্রের তেল আবিব দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের কথা জানান দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সিদ্ধান্তের প্রতিবাদে বিশ্বজুড়ে ট্রাম্পের বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে। এ বিষয়টি নিয়ে আব্বাসের সরকারের সঙ্গে ট্রাম্প প্রশাসনের সম্পর্ক প্রায় তলানিতে গিয়ে ঠেকেছে। সূত্র : গার্ডিয়ান

ঢাকাটাইমস/২০মার্চ/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত