আসিফ নজরুলের ধারণা, ভোটে আসা হবে না খালেদার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মার্চ ২০১৮, ১৩:২৬

আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা অংশ নিতে পারবেন না বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের কারাদণ্ড পাওয়া খালেদা জিয়ার নির্বাচনে অংশ নেয়ার যোগ্যতার বিষয়ে বিতর্কের মধ্যেই এই মত প্রকাশ করেছেন বিএনপিপন্থী এই বুদ্ধিজীবীরা।

আইন অনুযায়ী নৈতিক স্খলনজনিত অপরাধে কমপক্ষে দুই বছরের সাজা হলে সাজা খাটার আগ অবধি পাঁচ বছর ভোটে দাঁড়ানোর যোগ্যতা থাকে না।

তবে বিচারিক আদালতের রায়ের পরই এই বিধান প্রযোজ্য কি না, তা নিয়েই বিতর্ক আছে। উচ্চ আদালতে এ ক্ষেত্রে দুই ধরনের রায়ই আছে। বিচারিক আদালতের সাজার বিরুদ্ধে আপিল করে উচ্চ আদালতের নির্দেশেই নির্বাচনে অংশ নেয়ার উদাহরণ যেমন আছে, তেমনি আপিল নিষ্পত্তি না হওয়া অবধি ভোটে অংশ নেয়া যাবে না বলেও রায় আছে।

উচ্চ আদালতে খালেদা জিয়া আপিল করেছেন আর আগামী চার মাসের মধ্যে পেপারবুক তৈরি করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। পেপার বুক হয়ে গেলে খালেদা জিয়া বা মামলার বাদী দুর্নীতি দমন কমিশন-যে কোনো পক্ষই আপিলের শুনানির আবেদন করতে পারবে।

এর মধ্যে মঙ্গলবার সকালে আসিফ নজরুল ফেসবুকে লেখেন, ‘আমার মনে হয়, চাইলেও এবার নির্বাচনে অংশ নিতে পারবেন না তিনি (খালেদা)। এমনকি নির্বাচনের সময়টা তাকে হয়তো থাকতে হবে জেলের ভেতরে।’

‘সরকার ভয় পায় তাকে (খালেদা)। হয়তো ভাবে খালেদা থাকলে মনমতো নির্বাচন করা যাবে না, নানা চালাকি করেও জেতা যাবে না। খালেদা জিয়ার জনপ্রিয়তাই হয়ে দাঁড়িয়েছে তার সমস্যা!’

খালেদা জিয়ার সাজাকে কূটচালে পরাজয় হিসেবেই দেখছেন আসিফ নজরুল। তার দাবি, জনপ্রিয়তাই বিএনপি চেয়ারপারসনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

‘বেগম খালেদা জিয়ার কথা ভাবি মাঝেমাঝে। নানা কূটচাল আর ষড়যন্ত্রের কাছে হেরেছেন তিনি, কখনো এর বলি হয়েছেন। কখনো ভাগ্য থাকেনি তার সাথে। এবার তার অবস্থা হয়েছে আরও করুণ।’

ঢাকাটাইমস/২০মার্চ/এমআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত