‘উন্নয়নশীল দেশে উত্তরণ দিবস’ পালিত হবে যেভাবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মার্চ ২০১৮, ২০:৫১

স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষে আগামী ২২ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত জাতীয়ভাবে পালনের জন্য গ্রহণ করা হয়েছে বিভিন্ন কর্মসূচি। এ কর্মসূচি বাস্তবায়নে সামরিক নিরাপত্তার ব্যবস্থা করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার সচিবালয়ের সভাকক্ষে এ কর্মসূচি বাস্তবায়নে আইনশৃঙ্খলা বাহিনীর প্রধান ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সভা শেষে সাংবাদিকদের এ ব্যাপারে ব্রিফ করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শুরুতেই ২২ মার্চ সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক সংবর্ধনা দেবে সরকার। সেখানে সবধরনের নিরাপত্তা বিধান করা হবে। ওইদিন বিকাল ৪টায় রাজধানীর চারটি জোন থেকে নয়টি নির্দিষ্ট পয়েন্টে স্ব-স্ব মন্ত্রণালয় ও সংস্থার কর্মকর্তা এবং কর্মচারীরা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের অভিমুখে বর্ণাঢ্য র‌্যালি নিয়ে সেখানে প্রবেশ করবেন। এ বিষয়ে ডিএমপির পক্ষ থেকে একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। কোন মন্ত্রণালয় ও বিভাগ কোন রাস্তা দিয়ে র‌্যালি নিয়ে রওনা হবে এর একটি বিস্তারিত নকশা থাকবে।

মন্ত্রী জানান,  ওইদিন সন্ধ্যা ৬টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সবার জন্য উন্মুক্ত থাকবে। সেখানে সন্ধ্যাকালীন সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। এ অনুষ্ঠানের নিরাপত্তার নিশ্চিতকরণের লক্ষ্যে ট্রাফিক কন্ট্রোলসহ সবধরনের নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করা হবে।

২৩ মার্চ ঢাকার রেডিসন হোটেলে একটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে। দিনব্যাপী সেই অনুষ্ঠানে দেশি-বিদেশি বিজ্ঞ ব্যক্তিরা আলোচনায় অংশ নেবেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা জানেন ইতোমধ্যে ইউনাইটেড ন্যাশনন্সের আন্ডার সেক্রেটারি আমাদের দেশে এসে অবস্থান করছেন। তিনি ওইদিন এনডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার এই স্বীকৃতি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করবেন। এদিন সন্ধ্যা সাতটায় হাতিঝিলে লেজার শো এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ অনুষ্ঠান যাতে দেশের মানুষ নির্বিঘ্নে উপভোগ করতে পারে এজন্য নিরাপত্তা বাহিনী তৎপর থাকবে।

২৫ মার্চ পর্যন্ত এসব অনুষ্ঠান চলতে থাকবে বল জানান মন্ত্রী। অনুষ্ঠান উপলক্ষে ঢাকা শহরের জনবহুল স্থানগুলোতে এলইডি স্কিনের ব্যবস্থা থাকবে বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/২০মার্চ/এমএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত