নকল ওষুধ ও অস্বাস্থ্যকর পরিবেশ

ইউনাইটেড হাসপাতালকে ২০ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ মার্চ ২০১৮, ২২:৩৩ | প্রকাশিত : ২১ মার্চ ২০১৮, ১৭:৩৬

মেয়াদোত্তীর্ণ ও নকল ওষুধ-রিএজেন্ট এবং অস্বাস্থ্যকর পরিবেশের কারণে রাজধানীর গুলশান দুই নম্বরের ইউনাইটেড হাসপাতালকে ২০ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত।

বুধবার দুপুর থেকে বিকাল পর্যন্ত অভিযান চালানো হয় ওই অভিজাত হাসপাতালে। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম এসব তথ্য ঢাকাটাইমসকে নিশ্চিত করেন।

সারওয়ার আলম বলেন, মূলত তিনটি কারণে এই হাসপাতালকে জরিমানা করা হয়। তাদের ল্যাবে বিভিন্ন পরীক্ষায় ব্যবহারের জন্য রাখা রি-এজেন্ট মেয়াদোত্তীর্ণ পাওয়া গেছে। যেসব ওষুধ পাওয়া গেছে সেগুলো নকল ও ভেজাল। এসব ওষুধ যাদের মাধ্যমে আনা হয় তাদের কোনো দোকান কিংবা প্রতিষ্ঠান নেই। বাইরে থেকে বিশেষ করে ভারত থেকে লোকমাধ্যম মেয়াদোত্তীর্ণ ওষুধ এনে তাতে নতুন করে সিল দেয়া হয়েছে। এ ছাড়া অস্বাস্থ্যকর পরিবেশে পেয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সারোয়ার আলম বলেন, ‘ল্যাবরেটরিতে বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট পাওয়া গেছে। যে তাপমাত্রায় রাখা দরকার তা না রাখায় এসব রি-এজেন্ট বরফ হয়ে যায়।’

সেখানে প্রায় পাঁচ কার্টন রি-এজেন্ট ছিল জানিয়ে তিনি বলেন, ‘যত রি-এজেন্ট ছিল তার প্রায় সবটাই মেয়াদোত্তীর্ণ। এছাড়া সার্জিক্যাল আইটেমের মধ্যে অস্ত্রোপচারের পর সেলাইয়ে যে সুতা ব্যবহার করা হয় তার বড় অংশও মেয়াদোত্তীর্ণ পাওয়া যায়।’

এর আগে বুধবার দুপুরে ইউনাইটেড হাসপাতালে অভিযান শুরু করে ভ্রাম্যমাণ আদালত। অভিযানে স্বাস্থ্য অধিদপ্তর ও ওষুধ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি রাজধানীর ভাটারায় অ্যাপোলো হাসপাতালে অভিযান চালিয়ে মেয়াদোত্তীর্ণ ওষুধ মজুদ রেখে বিক্রি এবং মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট দিয়ে পরীক্ষা-নিরীক্ষা করায় পাঁচ লাখ টাকা জরিমানা করে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

২০১৫ সালের ডিসেম্বরে অনুমোদন না নিয়ে জরুরি বিভাগ, আইসিইউ, সিসিইউ, ডায়ালাইসিস সেন্টার চালু ও অন্যান্য অনিয়মের অভিযোগে রাজধানীর স্কয়ার হাসপাতালকে দুই লাখ ৬৫ হাজার টাকা জরিমানা করে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

(ঢাকাটাইমস/২১মার্চ/মোআ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত