সৌদির আকাশ হয়ে চলবে ভারত-ইসরাইলের বিমান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মার্চ ২০১৮, ১৪:১৮

ভারতের সঙ্গে মধ্যপ্রাচ্যের দখলদার ইহুদি রাষ্ট্র ইসরাইলের সরাসরি বিমান যোগাযোগ চালু হতে যাচ্ছে। সৌদি আরবের আকাশসীমা ব্যবহার করে দেশ দুইটির মধ্যে বিমান চলাচল করবে। বৃহস্পতিবার সন্ধ্যায় নতুন রুটে ভারতের রাষ্ট্রীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার একটি যাত্রীবাহী ফ্লাইট পরীক্ষামূলকভাবে দিল্লি থেকে তেল আবিবের উদ্দেশে পরিচালনার কথা রয়েছে।

নিজেদের আকাশসীমা ব্যবহারে ইসরাইলের ওপর সৌদি আরব কয়েক দশকের নিষেধাজ্ঞা তুলে নেয়ায় এখন ভারত-ইসরাইল সরাসরি বিমান চলতে আর বাধা নেই। এতে করে দিল্লি-তেল আবিবের যাত্রাপথের সময় কমবে দুই ঘণ্টা ১০ মিনিট। তবে ২৫ মার্চ থেকে এ রুটে নিয়মিত ফ্লাইট চালু হবে। সপ্তাহে তিনদিন রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার নিয়মিত এ ফ্লাইট চলবে।

এয়ার ইন্ডিয়ার একজন মুখপাত্রকে উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, পরীক্ষামূলক ফ্লাইটটির ৫০ শতাংশ আসন বুকিং হয়েছে আর তেল আবিব থেকে ফিরতি ফ্লাইটের ৮০ শতাংশ আসনই বুকিং হয়েছে। এর আগে ২০১৭ সালের জুলাইয়ে সৌদি আকাশসীমা হয়ে ভারত-ইসরায়েল বিমান চলাচলের নতুন এ রুটের ঘোষণা দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রসঙ্গত, ২০১৭ সালে সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের গোপন যোগাযোগের বিষয়টি প্রকাশ্যে আসে। সেসময় ইসরায়েলি প্রতিনিধির সঙ্গে সৌদি শাসক গোষ্ঠীর বৈঠক হয়েছে বলে খবর প্রকাশিত হয়। সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধের নামে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে সরাসরি কাজ করছে। সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের একাধিক চুক্তি রয়েছে বলে ইসরায়েলের একজন দায়িত্বশীল মন্ত্রীও সেসময় নিশ্চিত করেছিলেন। কিন্তু সৌদি শাসকগোষ্ঠীর অনুরোধে সেসব গোপন রাখা হয়েছে। সূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া, ইকোনোমিক টাইমস

ঢাকাটাইমস/২২মার্চ/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত