নতুন স্থানীয় সরকার সচিবের যোগদান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মার্চ ২০১৮, ১৬:৫৯ | প্রকাশিত : ২২ মার্চ ২০১৮, ১৫:০৭

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হিসেবে যোগদান করেছেন ড. জাফর আহমেদ খান।  বৃহস্পতিবার তিনি যোগদান করেন।

গত ১৫ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন নিয়োগ-১ অধিশাখার এক প্রজ্ঞাপনে তাকে পানিসম্পদ মন্ত্রণালয় থেকে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হিসেবে বদলি করা হয়।

ড. খান বিসিএস প্রশাসন ১৯৮২ ব্যাচের একজন কর্মকর্তা। তিনি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বর্ণাঢ্য কর্মজীবনে তিনি উপজেলা নির্বাহী অফিসার (নওগাঁ), অতিরিক্ত জেলা প্রশাসক (চাঁপাইনবাবগঞ্জ), সিনিয়র সহকারী সচিব (শিল্প মন্ত্রণালয় ও তথ্য মন্ত্রণালয়), জেলা প্রশাসক (রাঙ্গামাটি), অতিরিক্ত বিভাগীয় কমিশনার (ঢাকা), বিভাগীয় কমিশনার (সিলেট) এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে ও দায়িত্ব পালন করেন।

এছাড়া কর্মজীবনের প্রথম দিকে তিনি (১৯৮৮-৯১) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কস্থ বাংলাদেশ দূতাবাসে দ্বিতীয় সচিব-এর দায়িত্ব পালন করেন। তিনি জাতীয় পরিকল্পনা উন্নয়ন একাডেমী-র প্রধান প্রশিক্ষক, বিসিএস প্রশাসন একাডেমীর পরিচালক এবং বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, সাভার-এর পরিচালনা পর্ষদের সদস্য (এমডিএস) হিসেবে দায়িত্ব পালন করেন। 

তিনি শিক্ষা জীবনে ঢাকা বিশ^বিদ্যালয় হতে মনোবিজ্ঞান বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি নেদারল্যান্ডের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব সোশ্যাল স্টাডিজ (আইএসএস) থেকে উন্নয়ন বিষয়ে মাস্টার্স এবং ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ, রাজশাহী বিশ^বিদ্যালয় থেকে লোক-প্রশাসনে পি.এইচ.ডি ডিগ্রী অর্জন করেন। তার গ্রামের বাড়ি গোপালগঞ্জে।

(ঢাকাটাইমস/২২মার্চ/এমএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত