বিপন্ন চিতাকে পিটিয়ে হত্যা

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ২২ মার্চ ২০১৮, ২২:১৩

রাজশাহীর পুঠিয়া উপজেলায় বিপন্ন প্রজাতির একটি চিতা বিড়ালকে পিটিয়ে হত্যা করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে উপজেলার বালিয়াঘাটি গ্রামে বিড়ালটি মেরে ফেলা হয়। পরে তা দেখার জন্য ভিড় জমান অনেকেই।

বালিয়াঘাটি গ্রামের বাসিন্দা আবদুর রহিম জানান, দুপুরে তিনি নিজের পানবরজে কাজ করছিলেন। এ সময় দেখেন, পানবরজের এক কোণায় বেড়া ভাঙা। পরে ভেতরে গিয়ে এ প্রাণিটি দেখতে পান। প্রাণিটি বাঘ ভেবে তিনি আতঙ্কিত হয়ে ওঠেন।

এ সময় তিনি ‘বাঘ, বাঘ’ চিৎকার করলে অন্য জমিতে কাজ করা কৃষকেরা লাটিসোটা নিয়ে ওই বিড়ালটিকে ধাওয়া করে। বিড়ালটি তখন প্রাণভয়ে পাশের নরদ নদীতে ঝাঁপ দেয়। পরে নদীপাড়ের একটি বাড়িতে আশ্রয় নেয়। এ সময় বাড়িটি ঘিরে বিড়ালটিকে ধরা হয়। এরপরই পিটিয়ে হত্যা করা হয় তাকে।

জানতে চাইলে রাজশাহী বনবিভাগের সহকারী বন সংরক্ষক রুহুল আমিন জানান, ‘চিতা বিড়াল’ বিপন্ন প্রজাতির প্রাণি। গায়ে হলুদের ওপর কালো রঙের ছাপ থাকে। দেহের তলে সাদা রঙের ওপর হালকা বাদামি ফোঁটা রয়েছে। আকারে ছোট বিড়ালের মতো একটি স্তন্যপায়ী প্রাণি।

তিনি বলেন, আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন)-এর রেডলিস্ট’ তালিকায় চিতা বিড়ালকে ‘বিপদাপন্ন’ প্রাণি হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। এ ধরনের প্রাণিকে পিটিয়ে হত্যা করা দুঃখজনক। তারা খবর পেলে চিতা বিড়ালটিকে উদ্ধার করতেন।

(ঢাকাটাইমস/২২মার্চ/আরআর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত