সুপ্রিম কোর্ট বারে বিএনপিপন্থীদের বিপুল জয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ মার্চ ২০১৮, ১৩:৫২ | প্রকাশিত : ২৩ মার্চ ২০১৮, ০৯:০৭
ফাইল ছবি

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৮-১৯ মেয়াদের নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল) প্যানেল। এবারের নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি-সম্পাদকসহ ১০টি পদে জয়লাভ করেছে নীল প্যানেল। অন্যদিকে একটি সহসম্পাদকসহ চারটি পদে জয় পেয়েছে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা)।

নীল প্যানেল থেকে সভাপতি নির্বাচিত হয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন। তিনি ২৩৬৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন সাদা প্যানেলের ইউসুফ হোসেন হুমায়ুন। তার প্রাপ্ত ভোট ২৩১৫টি। এ নিয়ে তিনি তৃতীয়বার সভাপতি নির্বাচিত হলেন জয়নুল আবেদীন। এর আগে তিনি সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ও সহ-সম্পাদক নির্বাচিত হয়েছিলেন।

এছাড়া সম্পাদক নির্বাচিত হয়েছেন একই প্যানেলেও ব্যারিস্টার এ এম মাহবুবউদ্দিন খোকন। তিনি নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে ৪৪১ ভোট বেশি পেয়ে টানা ষষ্ঠবারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন সাদা প্যানেলের এস কে মো. মোরসেদ।

নীল প্যানেলের নির্বাচিতরা হলেন- সহসভাপতি ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, এম গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সহসম্পাদক কাজী জয়নুল আবেদীন, সদস্য সাশিউল আলম মাহমুদ, মাহফুজ বিন ইউসুফ, মো. আহসান উল্লাহ ও মোহাম্মদ মেহদী হাসান।

সাদা প্যানেলের নির্বাচিতরা হলেন- সহসম্পাদক মোহাম্মদ আবদুর রাজ্জাক, শাহানা পারভীন, শেখ মোহাম্মদ মাজু মিয়া।

বুধবার ও বৃহস্পতিবার আইনজীবী ভবনের শহীদ শফিউর রহমান অডিটরিয়ামে দুই দিনব্যাপী ভোটগ্রহণ করা হয়।

কার্যনির্বাহী কমিটির মোট ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। গত ১ থেকে ১১ মার্চ পর্যন্ত মনোনয়ন সংগ্রহ ও দাখিল এবং ১৪ মার্চ মনোনয়ন প্রত্যাহারের তারিখ ছিল।

২০১৮-১৯ সেশনের নির্বাচনে সভাপতি-সম্পাদকসহ ১৪টি পদে মোট ৩৩ জন প্রতিদ্বন্দ্বিতা করেছেন। সাদা প্যানেল ও নীল প্যানেলের মোট প্রার্থী ২৮ জন। এ দুটি প্যানেল ছাড়াও বিভিন্ন পদে আরও পাঁচজন আইনজীবী প্রতিদ্বন্দ্বিতা করেন।

উল্লেখ্য, ২০১৭-১৮ সেশনের নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি ও সম্পাদকসহ মোট আটটি পদে জয়ী হয়েছিল জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল)। অন্যদিকে ছয়টি পদ পেয়েছিল ক্ষমতাসীনদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল)।

(ঢাকাটাইমস/২২মার্চ/এমএবি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত