‘তিস্তায় ভারত পেছন থেকে ছুরি মারছে’

লালমনিরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ এপ্রিল ২০১৮, ২২:১৫ | প্রকাশিত : ০৯ এপ্রিল ২০১৮, ২১:৫১

ভারতের একতরফা তিস্তার পানি প্রত্যাহার, সরকারের নতজানু নীতির প্রতিবাদ এবং তিস্তাসহ সকল অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে ঢাকা থেকে শুরু হওয়া রোড মার্চ সোমবার বিকালে লালমনিরহাটে সমাবেশ ও প্রতিবাদ মিছিল করেছে।

বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)-এর উদ্যোগে জেলার হাতীবান্ধা উপজেলায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজ এলাকায় প্রতিবাদ মিছিল শেষে এ সমাবেশ হয়।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও সিপিবি-বাসদ-বাম মোর্চার কেন্দ্রীয় নেতা খালেকুজ্জামান। সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাম মোর্চার অন্যতম নেতা বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, নদী ও পানি গবেষক শেখ রোকন প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন, সমাজতান্ত্রিকদল বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য ও কৃষক ফ্রন্টের সভাপতি বজলুর রশীদ ফিরোজ, সদস্য এ্যাড জাহেদুল হক মিলু, রাজেকুজ্জামান রতন, নারায়ণগঞ্জ জেলা বাসদের সমন্বয়ক নিফিল দাস, রংপুর জেলা আহবায়ক অধ্যক্ষ ওয়াহেদ পারভেজ, রংপুর জেলা বাসদের সমন্বয়ক আব্দুল কুদ্দুস, লালমনিরহাট জেলা বাসদের অনুকুল রায়, বাসদ নীলফামারী জেলা সমন্বয়ক ইউনুস আলী ও বগুড়া জেলার আহবায়ক সাইফুল ইসলাম প্রমুখ।

সমাবেশে বক্তারা সরকারের নতজানু নীতির তীব্র প্রতিবাদ জানিয়ে বলেন, তিস্তার পানি চুক্তির ব্যাপারে ভারত শুধু আশার বাণী শোনাচ্ছে, আর পেছন থেকে ছুরি মারছে। দিনের পর দিন-বছরের পর বছর ভারতের একতরফা পানি প্রত্যাহারের ফলে তিস্তা মরুভূমিতে পরিণত হয়েছে। বিরূপ প্রভাব পড়েছে জীববৈচিত্রে। পানির অভাবে অকেজো হয়ে পড়েছে দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজ।

বক্তারা তিস্তাসহ সব অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবি জানান।

(ঢাকাটাইমস/৯এপ্রিল/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত