বৈশাখবরণে বিদেশিদের উচ্ছ্বাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ এপ্রিল ২০১৮, ১৪:২৭

নববর্ষের উৎসবে আনন্দ ভাগাভাগিতে বাঙালিদের পাশাপাশি মেতে উঠেছেন অনেক বিদেশিও। বাঙালির প্রাণের এই উৎসবে মিলেমিশে একাকার হয়েছেন তারাও। পহেলা বৈশাখের উৎসব উপভোগ করতে এমন অর্ধশতাধিক বিদেশির দেখা মেলে হোটেল রূপসী বাংলার সামনে।

আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তা বলয়ের মধ্যেও উচ্ছ্বাস প্রকাশ করছেন বিদেশিরা। বাংলায় ‘শুভ নববর্ষ’বলে বাঙালিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন তারা। অনেকে ইংরেজিতে গানও গাইছেন।

বাঙালির এই প্রাণের উৎসবে যারা রাজধানীর রাজপথে নেমে এসেছেন এসব বিদেশিদের অনেককে দেখা গেছে বাঙালির সাজে। অনেক বিদেশি নারী পড়েছেন শাড়ি। ছিল হাতভর্তি কাচের চুড়ি। ছেলেদের দেখা গেছে পাঞ্জাবি পরা।

শুধু রূপসী বাংলা এলাকাতেই নয়, ঢাকার আরও অনেক জায়গায় বিদেশিদের বর্ষবরণের আনন্দ ভাগাভাগি করতে দেখা যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনিস্টিটিউটের সামনে এমনই এক বিদেশির দেখা মেলে, যিনি বাঙালি মেয়েদের সঙ্গে সেলফি তুলছেন। উৎসবে অংশ নিয়ে তিনি বেশ উচ্ছ্বাস প্রকাশ করছেন।

সেখানে থেকে একটু দূরেই শাড়ি পড়ে সেলফি তুলছেন এক কানাডিয়ান নারী। তিনি জানান, শাড়ি পড়ে আমার খুব ভালো লাগছে। সেজন্য আজ শাড়ি পড়ে এসেছি। বর্ষবরণের আয়োজনে আসতে পেরে ভালো লাগছে বলেও জানান তিনি। তাদের মতো আরও অনেক বিদেশিও বৈশাখবরণে অংশ নিতে পেরে বেশ উচ্ছ্বাস প্রকাশ করছেন।

বাংলা নববর্ষ পহেলা বৈশাখ সারাবিশ্বেই পরিচিত। ২০১৬ সালে বাংলা বর্ষবরণের অন‌্যতম অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা জাতিসংঘ ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ‌্যের তালিকায় স্থান করে নিয়েছে।

(ঢাকাটাইমস/১৪এপ্রিল/এমএবি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত